Sylhet Today 24 PRINT

সোনার বাংলা এসেছে বঙ্গবন্ধুর উত্তরাধিকার হিসেবে: পোপ ফ্রান্সিস

সিলেটটুডে ডেস্ক |  ২৫ মার্চ, ২০২১

বাংলাদেশকে আধুনিক দেশ হিসেবে মন্তব্য করে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে পাঠানো ভিডিও বার্তায় পোপ ফ্রান্সিস বলেছেন, বর্তমান প্রজন্মের সামনে যে সোনার বাংলা তা এসেছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের উত্তরাধিকার হিসেবে।

বুধবার জাতীয় প্যারেড গ্রাউন্ডে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উদযাপন মঞ্চে তার এই ভিডিও বার্তা প্রচারিত হয়।

লাতিন ভাষায় দেওয়া বার্তায় পোপ ফ্রান্সিস বলেন, প্রাকৃতিক সৌন্দর্য এবং সাংস্কৃতিক ঐক্য, ভাষা নিয়ে সহাবস্থানে এক আধুনিক নাগরিকের দেশ বাংলাদেশ, যার আরেকটি পরিচয় সোনার বাংলা। এই সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। তিনি এমন এক সমাজ ও রাষ্ট্রের স্বপ্ন দেখেছেন যেখানে শান্তি, স্বাধীনতা ও নিরাপত্তার সঙ্গে সব সম্প্রদায় বসবাস করবে। দেশটির আজকের প্রজন্ম পর্যন্ত এই ধারাবাহিকতা এসেছে শেখ মুজিবুর রহমানের উত্তরাধিকার হিসেবেই।

মিয়ানমার থেকে প্রাণভয়ে পালিয়ে আসা বিপন্ন রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেওয়ার প্রসঙ্গ তুলে ধরে পোপ আরও বলেন, শরণার্থীদের প্রতি বাংলাদেশ যে মহানুভবতা ও মানবিকতা দেখিয়েছে, তা ভবিষ্যতে অব্যাহত থাকবে বলে তার দৃঢ় প্রত্যাশা রয়েছে। বাংলাদেশে সুস্থ রাজনৈতিক এবং গণতান্ত্রিক পরিবেশের কথা উল্লেখ করে তিনি সবার প্রতি শুভকামনা জানান।

মুজিববর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে ‘মুজিব চিরন্তন’ প্রতিপাদ্যে ১০ দিনের আয়োজনের অষ্টম দিন এই ভিডিও বক্তব্য দেন পোপ ফ্রান্সিস।

বাংলাদেশের উত্তরোত্তর উন্নতির জন্য ‍স্রষ্টার কাছে প্রার্থনা ধরে ক্যাথলিক খ্রিস্টানদের শীর্ষ এই ধর্মীয় নেতা।

ভ্যাটিকানের শাসক পোপ ফ্রান্সিস বলেন, “বাংলাদেশ একটি নবীন দেশ, যার জন্য বিশেষ স্থান পোপদের হৃদয়ে সব সময় রয়েছে। পোপরা শুরু থেকেই বাংলাদেশের জনগণের প্রতি সংহতি জানানোর পাশাপাশি প্রাথমিক সংকট মোকাবেলা এবং জাতি গঠন ও উন্নয়ন সঙ্গী হয়েছিলেন।

”আমি আশা করি, ভ্যাটিকান সিটি ও বাংলাদেশের মধ্যে সুসম্পর্ক আরও বিকশিত হবে। একইসঙ্গে বাংলাদেশে আন্তঃধর্মীয় যোগাযোগ ও সংলাপ অব্যাহত থাকবে বলে আমি বিশ্বাস করি।”

তিনি বলেন, “আমার দৃঢ় বিশ্বাস, স্বাধীনতার ৫০ বছরপূর্তিতে দাঁড়িয়ে বাংলাদেশের গণতন্ত্রের ভবিষ্যৎ ও রাজনৈতিক জীবন দেশটির প্রতিষ্ঠাকালীন লক্ষ্যের সঙ্গে সংযুক্ত। পাশাপাশি এটা বিগত সময়ের সংলাপ ও বৈচিত্র্যের চেতনার সঙ্গে সম্পর্কিত।”

দেশের জন্য কাজ করতে সবার প্রতি আহ্বান জানিয়ে পোপ বলেন, “বাংলাদেশের বন্ধু হিসাবে আমি আপনাদেরকে, বিশেষ করে তরুণদের আহ্বান জানাই- আসুন মহান জাতির শান্তি ও অগ্রগতির জন্য কাজ করি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.