Sylhet Today 24 PRINT

তোমরা যারা নবীর প্রতি ভালোবাসা প্রমাণ করতে চাও

মাসুম আহমদ |  ৩১ অক্টোবর, ২০২০

তোমার তোমার নবীকে খুব ভালবাসো, খুব সম্মান করো, সেটা প্রমাণ করতে চাও?

তাহলে:
নবীর মতো পরোপকারী হও; নবীর মতো বিশ্বাসী হও; নবীর মতো মানবিক হও; নবীর মতো সত্যবাদী হও; নবীর মতো সহনশীল হও; নবীর মতো ধৈর্যশীল হও; নবীর মতো চরিত্রবান হও; নবীর মতো দানশীল হও; নবীর মতো দয়াশীল হও; নবীর মতো ক্ষমাশীল হও; নবীর মতো উদার হও; নবীর মতো অন্যদের সাথে সুন্দর আচার ব্যবহার করো; নবীর মতো প্রতারণা, হিংসা, ঘৃণা, বিদ্বেষ করা থেকে নিজেকে আত্মরক্ষা করো!

নবীর মতো অন্যের বিপদে সাহায্য করতে এগিয়ে আসো; নবীর মতো নিরর্থক কথা ও কাজ ত্যাগ করা; নবীর মতো রাগ উঠলে উত্তেজিত না হয়ে চুপ করে থাকো; নবীর মতো গীবত থেকে নিজেকে সরিয়ে রাখো; নবীর মতো নিরহঙ্কারী, নির্লোভ হও; নবীর মতো প্রতিবেশীর প্রতি, অন্য ধর্মের লোকের প্রতি, ভিন্ন মতাবলম্বীদের প্রতি সম্মান দেখাও এবং সুন্দর সহানুভূতির আচরণ করো।

নবীর মতো অধীনস্থদের সাথে ভালো আচরণ করো; নবীর মতো শ্রমিকের প্রাপ্য পরিশ্রামিকটা সময়মতো দিয়ে দাও; নবীর মতো কেউ খারাপ ব্যবহার করলে বিনিময়ে খারাপ ব্যবহার না করে ক্ষমা করে দাও এবং খারাপ ব্যবহারটা উপেক্ষা করো।

নবীর মতো ছোটদেরকে স্নেহ করো এবং বড়দের সম্মান করো; নবীর মতো পিতা-মাতার সাথে সদ্ব্যবহার করো; নবীর মতো মন, মননে, কর্মে এবং চিন্তায় সৎ হও; নবীর মতো নৈতিকতার অধিকারী হও এবং মানুষকে ভালবাসো; নবীর মতো অন্যের আমানতকে খেয়ানত না করে সেটা রক্ষা করো; নবীর মতো কাউকে প্রতিশ্রুতি দিলে সেটা রক্ষা করো; নবীর মতো নম্র এবং ভদ্র হও!

সর্বোপরি নবীর দেখানো পথ অনুসরণ করো! নবীর মতো ভালো কাজের সাথে থাকো এবং মন্দ কাজ থেকে বিরত থাকো। নবী যেসব ভালো কাজ করে গেছেন সেগুলা করতে চেষ্টা করো। তাহলেই তোমার নবীর প্রতি তোমার প্রকৃত সম্মান প্রদর্শিত হবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.