Sylhet Today 24 PRINT

‘শিশুদের নোবেল’ জেতায় সাদাতকে মাশরাফির অভিনন্দন

নিজস্ব প্রতিবেদক |  ১৩ নভেম্বর, ২০২০

‘শিশুদের নোবেল’ খ্যাত আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার জেতা বাংলাদেশের কিশোর সাদাত রহমানকে অভিনন্দন জানিয়েছেন ক্রিকেটার ও সংসদ সদস্য মাশরাফি বিন মর্তুজা। শুক্রবার নেদারল্যান্ডসে আয়োজিত এক অনুষ্ঠানের মধ্য দিয়ে সাদাত রহমানকে পুরস্কৃত করা হয়।

সাদাতকে অভিনন্দন জানিয়ে মাশরাফি তার ভেরিফায়েড ফেসবুক পেজে লিখেন, শিশুদের অধিকারের প্রচার এবং দুর্বল শিশুদের সুরক্ষায় জড়িত একটি শিশুকে প্রতি বছর "কিডস রাইটস ইন্টারন্যাশনাল চিলড্রেনস পিস প্রাইজ" প্রদান করা হয়। সাদাত "সাইবার টিন্স" নামে একটি অ্যাপ্লিকেশন চালু করেছিলেন, যেখানে সাইবার বুলিংয়ের শিকার ব্যক্তিরা তাদের মামলাগুলি রিপোর্ট করতে এবং সহায়তা পেতে পারেন। সাইবার টিন্সের সাথে তাঁর কাজ তাকে ৪২টি দেশের ১৪২ জন মনোনীত দলের দলে দাঁড় করিয়েছে। এ বছর নড়াইলের ১৭ বছর বয়সী সাদাত রহমানকে বিজয়ী করা হয়েছে!

তোমার এই আন্তর্জাতিক স্বীকৃতি নড়াইলের প্রতিটি মানুষের জন্য গর্বের এবং আনন্দের, যোগ করেন মাশরাফি।

বাংলাদেশের সাদাতের হাতে আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার

উল্লেখ্য, ২০০৫ সালে রোমে অনুষ্ঠিত নোবেল শান্তি পুরস্কার বিজয়ীদের এক শীর্ষ সম্মেলন থেকে এই পুরস্কার চালু করে ‘কিডস-রাইটস’ নামের একটি সংগঠন। শিশুদের অধিকার উন্নয়ন ও নিরাপত্তায় অসাধারণ অবদানের জন্য প্রতিবছর আন্তর্জাতিক শিশু শান্তি পুরস্কার দেওয়া হয়। ১২ থেকে ১৮ বছর বয়সীরা ওই পুরস্কার পাওয়ার যোগ্য। গত বছর সুইডেনের শিশু পরিবেশকর্মী গ্রেটা থুনবার্গ ও ক্যামেরুনের ডিভিনা মালম যৌথভাবে মর্যাদাপূর্ণ ওই পুরস্কার পান। ২০১৩ সালে এই পুরস্কার বিজয়ী মালালা ইউসুফজাই পরের বছর জয় করেছিলেন নোবেল।

১৭ বছর বয়সী সাদাত নড়াইল আবদুল হাই সিটি কলেজের দ্বাদশ শ্রেণির ছাত্র।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.