Sylhet Today 24 PRINT

এক কর্মীবান্ধব ছাত্রনেতার প্রতিকৃতি

নাজমুল ইসলাম |  ২৯ ডিসেম্বর, ২০২০

আল নাহিয়ান খাঁন জয়

‘কর্মীবান্ধব ছাত্রনেতা’; এই বাক্যটি আমাদের ছাত্ররাজনীতিতে বহুল প্রচলিত, প্রায়শই অনেকের সাথে এই উপাধি বিশেষণ হিসেবে যুক্ত করে অনেককেই লিখতে বা বলতে দেখি, কিন্তু বাস্তবিক এবং প্রকৃত কর্মীবান্ধব ছাত্রনেতা বর্তমান ছাত্ররাজনীতিতে অনেক কম। শুধু ছাত্ররাজনীতি নয় জাতীয় বা স্থানীয় রাজনীতি সকল ক্ষেত্রেই বর্তমানে প্রকৃত কর্মীবান্ধব নেতা পাওয়া বিরল একটি ব্যাপার। সেই বিরল উপাধি বা বিশেষণ আমি আপনার ক্ষেত্রে ব্যবহার করছি আপনাকে নিজের চোখে দীর্ঘসময় পর্যবেক্ষণ করে।

আপনি যখন বাংলাদেশ ছাত্রলীগের আইন সম্পাদক, পরবর্তীতে সিনিয়র সহ-সভাপতি এবং বর্তমানে বাংলাদেশ ছাত্রলীগের সবচেয়ে মর্যাদাপূর্ণ এবং গুরুত্বপূর্ণ পদ সভাপতি হিসেবে দায়িত্ব পালন করে যাচ্ছেন; এই সময়কালে আপনাকে খুব কাছ থেকে না হলেও সিলেট জেলা ছাত্রলীগের একজন কর্মী হিসেবে মোটামুটি চেনাজানা ছিলো।

এই দীর্ঘ সময়ে আপনাকে দেখে আমার একটি উপলব্ধি হয়েছে সেটি হচ্ছে আপনি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি হওয়ার পূর্বে যেমন একজন অমায়িক মানুষ ছিলেন, একজন কর্মীবান্ধব ছাত্রনেতা ছিলেন আজকে আপনি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি হিসেব ১ বছরের উপর দায়িত্ব পালনের সময়েও ঠিক একই রকম আছেন। বিশেষ করে আপনি বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি নির্বাচিত হওয়ার পর আপনাকে কাছ থেকে দেখার সুযোগ হয়েছে; এই সময়ে আমার যে ব্যাপারটি সবচেয়ে ভালো লেগেছে তা হচ্ছে কর্মীদের প্রতি আপনার আন্তরিকতা।

বাংলাদেশ ছাত্রলীগের সভাপতি হিসেবে হাজারো ব্যস্ততা উপেক্ষা করে সেই একেবারে উপজেলা, ইউনিয়ন, ওয়ার্ড এমনকি অজপাড়া গাঁ থেকে আসা কর্মী থেকে নিয়ে কেন্দ্রীয় ছাত্রলীগের বিভিন্ন দায়িত্বশীল ছাত্রনেতা সবাইকে আলাদাভাবে সময় দেয়া, তাদের প্রয়োজন বা চাহিদার কথা শোনা, কারো কোনো অনুযোগ অভিযোগ থাকল তা খুঁটিয়ে খুঁটিয়ে পর্যালোচনা করে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়া এই ব্যাপারগুলো আমাকে মুগ্ধ করেছে। ঘণ্টার পর ঘণ্টা একজায়গায় ঠায় দাড়িয়ে থেকে শতশত কর্মীদের আলাদাভাবে সময় দেয়া এর আগে আমি অন্তত অন্যকোনো নেতাকে দিতে দেখিনি। আর আপনার এই অনন্য গুণটি আপনাকে অন্য সবার থেকে আলাদা করে দিয়েছে।

প্রিয় নেতা আল নাহিয়ান খাঁন জয় ভাই, বর্তমানে বাংলাদেশ ছাত্রলীগের তৃণমূল পর্যায়ে আপনার জনপ্রিয়তা আকাশচুম্বী। আমরা যেহেতু জেলা পর্যায়ে রাজনীতি করি সেই জনপ্রিয়তার আঁচ আমরা টের পাই। আর এর অনেকগুলো কারণের মধ্য একটি কারণ হচ্ছে আপনার কর্মীবান্ধব রাজনীতির চর্চা, আমরা আশাকরি আপনার হাত ধরেই তৃণমূল ছাত্রলীগে পুনঃজাগরণ হবে। দীর্ঘদিন থেকে তৃণমূল পর্যায়ে ছাত্রলীগ যে স্থবির অবস্থায় রয়েছে সেই স্থবির অবস্থা থেকে উত্তরণে আপনার সময়োপযোগী পদক্ষেপ হতে পারে একমাত্র সমাধান।

সারা বাংলাদেশে ছাত্রলীগের কমিটিগুলোতে প্রকৃত মুজিবাদর্শের কর্মী যারা দলের জন্য দীর্ঘদিন থেকে মাঠ পর্যায়ে কাজ করছে, যারা দলের দুর্দিনের কর্মী হিসেবে আন্দোলন সংগ্রামে শক্তিশালী ভূমিকা পালন করছে তাদেরকে দিয়ে প্রত্যেকটি ইউনিটের কমিটি গঠন করতে পারাটাই হবে আপনার ছাত্ররাজনীতির জীবনের সবচেয়ে বড় সফলতা। আমরা আপনার একজন শুভাকাঙ্ক্ষী হিসেবে বাংলাদেশ ছাত্রলীগের একজন সাধারণ কর্মী হিসেবে আপনার এই সাফল্যটুকুই দেখতে চাই।

নাজমুল ইসলাম: সিলেট জেলা ছাত্রলীগ নেতা।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.