Sylhet Today 24 PRINT

নাটকের মঞ্চে ২৫ মার্চের গণহত্যার প্রতিবাদ করেছিলেন নিজামউদ্দিন লস্কর ময়না

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ১৮ জানুয়ারী, ২০২১

সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও বীর মুক্তিযোদ্ধা নিজামউদ্দিন লস্কর ময়না মারা গেছেন। রোববার (১৭ জানুয়ারি) রাত ৯টার দিকে নগরের নগরের একটি বেসরকারি হাসপাতালে তিনি মৃত্যুবরণ করেন।

তার মৃত্যুতে সিলেটে নেমে এসেছে শোকের ছায়া। নানা গুণে গুণান্বিত এই ব্যক্তির মৃত্যুতে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকেও শোক প্রকাশ করছেন অনেকে। ময়নায় মুক্তিযুদ্ধে বীরত্বগাঁথা, সাংস্কৃতিক আন্দোলন ও নানা কর্মকাণ্ডের কথা উল্লেখ করে সেখানে শোক প্রকাশ করা হচ্ছে।

নিজাম উদ্দিন লস্কর ময়নার মৃত্যুতে ফেসবুকে মুক্তিযুদ্ধ গবেষক হাসান মোরশেদ লেখেন-

সিলেট মহকুমা ছাত্রলীগের শীর্ষনেতাদের একজন ছিলেন তিনি স্বাধিকার আন্দোলনের উত্তাল সময়ে। ইকো-ওয়ান ট্রেনিং ক্যাম্পের প্রথম ব্যাচে প্রশিক্ষণ নিয়ে ফিরে এসে যোগ দিয়েছিলেন বালাট সাব-সেক্টরে প্লাটুন কমান্ডার হিসাবে।

প্রথম অপারেশন ছিলো, সুনামগঞ্জের উত্তরে বেরীগাঁও থেকে পাকিস্তান আর্মির শক্তিশালী ঘাঁটি উচ্ছেদ। চারদিনের যুদ্ধে অন্যদের সাথে সাহসী ভূমিকা রাখে তার প্লাটুন।

পরের অপারেশন জয়কলস, কুখ্যাত রাজাকার কমান্ডার সাত্তারের ঘাঁটি আক্রমণ। সাত্তার পালিয়ে বাঁচলেও তার সঙ্গী কুখ্যাত দিলা ডাকাত সহ মারা যায় তিন রাজাকার। পরের দিন বারো জনের এক দল অস্ত্র সহ আত্মসমর্পণ করে তাঁর কাছে।

শেষ অপারেশন ছিলো ১৬ আগস্ট ১৯৭১, সিলেট সুনামগঞ্জ সড়কের আহসান মারা ফেরই আক্রমণ। নিজের প্লাটুনসহ মোট ৬০ জনের দলের নেতৃত্বে ছিলেন। রাজাকারদের পাশাপাশি সিলেট ও সুনামগঞ্জ থেকে যোগ দেয় পাকিস্তান আর্মি। শহীদ হন মহরম আলী। কমান্ডার গুলিবিদ্ধ হন হাঁটুতে। সহযোদ্ধারা পিছু হটেন সহযোদ্ধার লাশ ও কমান্ডারের বিক্ষত শরীর নিয়ে। সে রাতেই সীমান্ত পেরিয়ে পৌঁছে দেয়া হয় ভারতীয়দের কাছে, সেখান থেকে শিলং হসপিটাল। হাঁটুর নীচে পা কেটে ফেলতে হয়। যুদ্ধের মাঠে আর ফিরতে পারেননি।
স্বাধীন দেশে আরেক যুদ্ধে জড়িয়ে ছিলেন প্রায় অর্ধ শতক, সংস্কৃতি চর্চার যুদ্ধ।
সেই যুদ্ধও আজ ফুরোলো।

প্রস্থান করলেন কমান্ডার নিজাম উদ্দীন লস্কর ময়না।

কবি মাহবুব লীলেন লিখেছেন-

জানামতে একাত্তরের ২৫ মার্চ ঢাকায় পাকিস্তানিগো গণহত্যার পয়লা প্রতিবাদটা হইছিল সিলেটের 'ঢাকা দক্ষিণে' একটা নাটকের মঞ্চ থাইকা। নাটকের নির্দেশক আছিলেন নিজাম উদ্দিন লস্কর ময়না; রাত আড়াইটার দিকে গণহত্যার সংবাদ পৌঁছানোর লগে লগে অভিনয় থামায়া শিল্পী আর দর্শকগো নিয়া সেই বিক্ষোভটা করছিলেন তিনি...

পরে তিনি যোগ দেন মুক্তিযুদ্ধে; যুদ্ধে গুলি খান এবং 'ক্র্যাচে ভর দিয়া তুমি স্বাধীন দেশে পৌঁছাইতে পৌঁছাইতে দেখবা রাজাকাররা হইয়া বসছে দেশের নেতা' তার কোনো এক সহযোদ্ধার এই মন্তব্য স্মরণ কইরা প্রায়ই বলতেন- এমন হবার কিন্তু কথা ছিল না...

সিলেট শিল্পকলায় ময়না ভাই আমার অভিনয়ের শিক্ষক। কবিতা লেখার শুরুর দিকে পণ্ডিতগো বাড়িবাড়ি গিয়াও ছন্দ বুঝতে পারি নাই আমি; কাব্য নাটক পড়াইতে গিয়া তুড়ি দিয়া সেই ছন্দ মাথায় গাঁইথা দিলেন ময়না ভাই। অ্যাসাইনমেন্টে ছ্যারাবেরা বানান দেইখা কী জানি কী মন্ত্র দিলেন মিনিট দশেক; এর পর থাইকাই বানানে ভুলের পরিমাণ কমতে কমতে প্রায় শূন্যে নাইমা আসল আমার...

মুক্তিযুদ্ধে আস্ত একটা সেক্টরের চিত্র ধারণ করে এমন সাহিত্য বিরল; কিছু মালমসলা দিয়া আমারে বহুদিন চাপছিলেন একটা উপন্যাস দাঁড় করাইতে। হয় নাই...

ময়না ভাই মারা গেলেন আজ। বিদায় ময়না ভাই...

প্রসঙ্গত, নিজামউদ্দিন লস্কর গত ৮ জানুয়ারি ব্রেনস্ট্রোক করেন। এরপর তাকে নগরের একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। ওই হাসপাতালে তিনি লাইফসাপোর্টে আছেন।

গত বৃহস্পতিবার লাইফসাপোর্ট খুলে তাকে বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি জীবনমৃত্যুর সন্ধিক্ষণে ছিলেন। এরপর শুক্রবার তাকে নগরের রাগীব রাবেয়া মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়। রোববার রাতে সেখানে তিনি মারা যান।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.