Sylhet Today 24 PRINT

ডাবিং করা সিরিয়ালের প্রতিক্রিয়া কি হেফাজতের আন্দোলনে?

শওগাত আলী সাগর |  ২৯ মার্চ, ২০২১

নাটক, সিনেমা তথা সংস্কৃতি কি মানুষের জীবনকে প্রভাবিত করার সক্ষমতা হারিয়ে ফেলেছে? মনে হয় না! বাংলাদেশে হেফাজতের আন্দোলন এবং তাণ্ডবে ছোটো বড় অনেকেই যে ‘ঢাল- তলোয়ার’ বানিয়ে সেগুলো নিয়ে রাস্তায় নেমে এসেছে, সেটি কি সংস্কৃতির প্রভাব নয়! এই যে উন্মুক্ত তলোয়ার (হোক না সেটি কাঠের) হাতে ঘোড়ায় চড়ে রাস্তায় নেমে আসার ধারনা- সেটি কি কোনো কোনো টিভি সিরিয়ালের প্রতিক্রিয়া নয়!

আমরা জানি ঢাকার কোনো কোনো টেলিভিশনের বিশেষ ধরনের কতগুলো সিরিয়াল বেশ জনপ্রিয়। তার মধ্যে ভারতীয় ‘জি বাংলা’ টাইপের চ্যানেলগুলো নিয়ে মাঝে মধ্যেই কথাবার্তা হয়েছে। কিন্তু আমদানি করা, ডাবিং করা অনেক সিরিয়ালে ঢাকার টেলিভিশনে প্রচারিত হয়/হয়েছে, যেগুলো অনেক মানুষই গোগ্রাসে গিলেছে। সেই সব সিরিজের এক ধরনের প্রতিক্রিয়া কি হেফাজতের আন্দোলনে দেখা গেলো!

গত দুদিনে অনেকে সরকারের সমালোচনা করেছেন, বলেছেন, সরকার ‘দুধ কলা দিয়ে সাপ পুষেছে’। এটা সত্য, সরকার এদের পৃষ্ঠপোষকতা দিয়েছে, আর্থিক সুযোগ সুবিধা দিয়েছে। ৭৫-এর পরের দুই দশকে মানুষের মনে, চিন্তায় উগ্রবাদ আর সাম্প্রদায়িকতার যে ‘ব্রিডিং ফিল্ড’ তৈরি হয়ে আছে, সেখানে সরকারের পৃষ্ঠপোষকতা ‘ব্রিডিং’-এ সহায়ক হয়েছে। কিন্তু সাংস্কৃতিক ভাবে আমরা কি কিছু করতে পেরেছি।

এই যে দেশে এত এত মিডিয়া, এত এত প্রগতিবাদ, বঙ্গবন্ধুর আদর্শের সৈনিক (আসলে শেখ হাসিনার সৈনিক) আমরা কি তেমন একটা সাংস্কৃতিক আবেদন তৈরি করতে পেরেছি, যে আবেদনেরে ফলে মানুষের মননে, চিন্তায় ভিন্ন চিন্তার উন্মেষ ঘটতে পারে!

অন্যের প্রতি আঙুল তোলার আগে আমরা যেন নিজেদের ভূমিকাটার দিকেও একটু নজর দেই।

শওগাত আলী সাগর: প্রধান সম্পাদক, নতুনদেশ।
[লেখাটি ফেসবুক থেকে সংগৃহীত]

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.