Sylhet Today 24 PRINT

ইসরায়েল-ফিলিস্তিন পরিস্থিতি ও গণমাধ্যমের ‘রূপ’

শওগাত আলী সাগর |  ১৬ মে, ২০২১

আমরা যখন সংবাদ মাধ্যমের স্বাধীনতার কথা বলি, তথ্যনির্ভর, বস্তুনিষ্ঠতার কথা বলি- তার আসলে অবয়ব কী? বস্তুনিষ্ঠতা কিংবা তথ্যনির্ভর সংবাদের কি সর্বজনীন কোনো ব্যাকরণ আছে! যে কোনো তথ্য কিংবা খবর যাদের পক্ষে যায়- নিঃসন্দেহে তাদের কাছে সেটি তথ্যনির্ভর সংবাদ। কিন্তু যার বিপক্ষে যায়- তার কাছে সেটিই হলুদ সংবাদ কিংবা মিথ্যা সংবাদ। তা হলে সংবাদের বস্তুনিষ্ঠতা কী!

এই যে প্যালেস্টাইন আর ইসরায়েলিদের সহিংসতার খবর আমরা মিডিয়ায় পড়ছি- তাকে আমরা কিভাবে মূল্যায়ন করি! আমরা চোখ বন্ধ করে পশ্চিমা গণমাধ্যমকে পক্ষপাতমূলক বলে সিল মেরে দেই, কানাডা, আমেরিকা তথা পশ্চিমা শাসকদের চৌদ্দ গোষ্ঠী উদ্ধার করে ফেলি- তাদের ইসরায়েল সমর্থনের কারণে। তারা যদি ঠিক একই কারণে আমাদের ‘চৌদ্দ গোষ্ঠী উদ্ধারে নামে’ সেটিই কিন্তু আমরা গ্রহণ করবো না।

ইসরায়েলি হামলায় প্যালেস্টাইনিদের মৃত্যু নিয়ে আমরা হাহাকার করি, আবার হামাসের হামলায় ইসরায়েলিদের মৃত্যুর খবরে উল্লাস প্রকাশ করি। আমরা ভাবতে পারিনা- দুপক্ষেরই যারা মরেছে- তারা আসলে মানুষ, তাদের এইভাবে মরার কথা ছিলো না। হামাসের হামলার তীব্রতার সংবাদের নিউজলিংক ফেসবুকে পোস্ট করে আমরা তার বাহবা দেই, উচ্ছ্বসিত হয়ে উঠি। আমরা নামাজ শেষে মসজিদে মসজিদে আল্লাহর কাছে দুহাত তুলে ইসরায়েলিদের ধ্বংস কামনা করে প্রার্থনা করি। আর ইসরায়েলিরা যখন তাদের প্রতিপক্ষকে ধ্বংস করে দিতে সক্রিয় হয়ে ওঠে আমরা তার তীব্র প্রতিবাদ করি।

সোমবার পর্যন্ত হামাস ইসরায়েলিদের উপর ২৩০০ রকেট নিক্ষেপ করেছে। আর ইসরায়েলিরা প্যালেস্টাইনিদের অস্তিত্ব মুছে দেয়ার চেষ্টা করছে। আমরা কোনটাকে সমর্থন করবো? কোনটার প্রতিবাদ করবো! আমরা কি দুটোরই প্রতিবাদ করতে পারবো!

গণমাধ্যমের আসলে সবার কাছে গ্রহণযোগ্য কোনো ‘রূপ’ নাই। পৃথিবীর কোথাও নাই। নিজের চিন্তার সাথে মিলে গেলে তাকেই কেবল আমরা গ্রহণ করি, আর কাউকে গ্রহণ করতে চাই না।

শওগাত আলী সাগর: প্রধান সম্পাদক, নতুনদেশ।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.