Sylhet Today 24 PRINT

ঋষি-ওবামাদের কাছে পূর্বপুরুষদের নয়, নিজেদের দেশটাই মুখ্য

পূর্বপুরুষদের নয়, নিজেদের দেশটাই মুখ্য

ডা. আতিকুজ্জামান ফিলিপ |  ২৬ অক্টোবর, ২০২২

আমেরিকা বা ইউরোপের কোন দেশে যখন বাংলাদেশ বা ভারতীয় বংশোদ্ভূত কেউ প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী কিংবা এমপি বা মেয়র হয় তখন আমরা খুশি হয়ে যাই। পত্রিকাগুলোও এমনভাবে নিউজ পরিবেশন করা শুরু করে যেন আমাদেরই আপন কোন ভাই বা বোন প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী কিংবা এমপি বা মেয়র হয়েছেন। ভারতীয় পত্রিকাগুলোও অনেকসময় এই একইরকম আচরণ করে।

আমরা ভুলে যাই, উপমহাদেশের কেউ যখন দু'তিন পুরুষ ধরে ইউরোপ আমেরিকায় বেড়ে ওঠে তখন তারা ইউরোপ আমেরিকাকে সেইভাবেই ধারণ করার চেষ্টা করে যেমন করে ইউরোপীয় বা আমেরিকানরা করে। সুতরাং তাদের কেউ যখন ইউরোপ আমেরিকার কোন গুরুত্বপূর্ণ পদে যায় তখন তারা তাদের পূর্বপুরুষদের আবাসভূমি কী ছিলো সেটা ভাবে না, বরং তারা ভাবে যে তারা ইউরোপীয় বা আমেরিকান।

বস্তুত: তারা মোটেও আমাদের মতো না- যেমন করে আমাদের কারো কারো এক পা বাংলাদেশে আরেক পা পাকিস্তানে অথবা কারো কারো এক পা বাংলাদেশে আরেক পা ভারতে! যে দেশে তাদের জন্ম, যে দেশের আলো-বাতাসে তারা বেড়ে ওঠে সেই দেশকেই তারা শতভাগ আপন ভাবে, পূর্বপুরুষের কোন দেশকে নয়!

কেনিয়ান বংশোদ্ভূত কৃষ্ণাঙ্গ বারাক ওবামা যখন আমেরিকার প্রেসিডেন্ট হয়েছিলো তখন দেশ হিসেবে 'কেনিয়া' কোন আলাদা সুবিধা পেয়েছিলো কি-না, অথবা কৃষ্ণাঙ্গরা বিশেষ কোন ছাড় বা সুবিধা পেয়েছিলো কি-না আমাদের জানা নেই! সুতরাং ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনাক ব্রিটেনের প্রধানমন্ত্রী হওয়ায় ভারতীয় উপমহাদেশে দুশো বছরের ব্রিটিশ শাসনের 'বদলা' নেওয়া হয়ে গেলো, কিংবা ব্রিটিশ রাজমুকুট থেকে 'কোহিনুর' খুলে তা ভারতে ফিরিয়ে দেওয়ার ভারতীয় দাবিকে ঋষি সুনাক অগ্রাধিকার দেবেন-এমন ভাবনা ভেবে ঘুম নষ্ট করবেন না।

বরং এই ভেবে সতর্ক হতে পারেন যে, তিনি 'মোর ক্রিশ্চিয়ান দ্যান পোপ'র মতো করে 'মোর ব্রিটিশ দ্যান কমন ব্রিটিশ' হয়েও ওঠতে পারেন!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.