Sylhet Today 24 PRINT

‘ঘর সামলাই, ব্যবসাও সামলাই’ বক্তব্যে কি নারীকে গ্লোরিফাই করা হয়?

ফরিদ আহমেদ |  ০৭ মার্চ, ২০২৩

‘ঘর সামলাই, ব্যবসাও সামলাই’—এই বক্তব্য দিয়ে নারীকে গ্লোরিফাই করার কী আছে বুঝলাম না।

মানুষ ঘর সামলায়, চাকরি বা ব্যবসাও সামলায় নিজের প্রয়োজনে। যে সামলাতে পারবে না, তার ঘর, সংসার, বাচ্চা-কাচ্চা এবং বাইরের পেশাগত জীবন, সবই যাবে। এতে অন্যের কোনো ক্ষতি হবে না। যা ক্ষতি তা নিজেরই হবে। কাজেই, যে জিনিস নিজের প্রয়োজনে করা হয়, সেটা নিয়ে গর্ব বা অহংকার করার কোনো মানে হয় না।

তাহলে কি এটা দোষের কাজ? না দোষের কাজও না। নিজের ঘর নিজে সামলাবেন, নিজের পেশা নিজে সামলাবেন, সেখানে দোষের কী আছে?

দোষ হবে তখনই যখন যে ঘরটা দুইজনে মিলে সামলানোর কথা, সেটাকে চাপিয়ে দেওয়া হবে একজনের ঘাড়ে এককভাবে। যেমনটা ঘটেছিলো আমাদের মা-খালা-ফুপু, নানি-দাদিদের ক্ষেত্রে। সমাজের বেঁধে দেওয়া নিয়মের কারণে তাদের একা হাতে ঘর সামলাতে হতো। ব্যবসা কিংবা চাকরি সামাল দেওয়ার সুযোগ তাদের দেওয়া হতো না।

এই যে একটা দায়িত্ব এককভাবে ঘাড়ে চাপিয়ে দেওয়া এবং অন্যটার সুযোগ থেকে একেবারেই বঞ্চিত করা, সেটা ঘটতো শুধুমাত্র তাদের লৈঙ্গিক পরিচয়ের কারণে। ওটা ভয়াবহ অন্যায় কাজ ছিলো, বড় ধরনের বৈষম্য ছিলো।

গ্রামীণফোনের অ্যাডের মেয়েটা যদি সিঙ্গেল হয়, তাহলে তার বক্তব্যে কোনো সমস্যা দেখি না আমি। নিজের ঘর, নিজের পেশা সে নিজে সামলাচ্ছে। খুব ভালো কাজ এটা। যদি তার দাম্পত্য সঙ্গী থেকে থাকে, তাহলে গুরুতর সমস্যা আছে অ্যাডটাতে। ঘর কেন সে একা সামলাবে? আরেকজনের কাজ কী তাহলে? বাইরে থেকে ঘরে ফিরে পায়ের উপর পা তুলে দিয়ে খাওয়া?

এই দিন গত হয়েছে বন্ধু। সংসারটা দু'জনের। কাজেই, সামলাতে হবে দু'জনকেই। ঘরে ফিরে যদি বউয়ের হাতের তালপাতার পাখার বাতাস খাওয়ার ইচ্ছা মনে জাগে, তবে নিশ্চিত থাকতে পারেন যে সে-ও বাড়ি ফেরার সময়ে একই সুখের ভাবনা ভাবছে। তালপাতার পাখা নিয়ে আপনিও প্রস্তুত থাকেন।

  • ফরিদ আহমেদ: কানাডা প্রবাসী লেখক।

ছবিটি গ্রামীণফোনের ফেসবুক পেজ থেকে নেওয়া। যেখানে লিখা হয়— স্বাধীনভাবে কাজ করতে, উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখেন ফোয়ারা ফেরদৌস। ফেসবুকে Poter BiBi: পটের বিবি নামে পেইজ খুলে শুরু করেন ব্যবসা। একদিকে সংসার সামলে, অন্যদিকে সামলেছেন ব্যবসা। শুধু তিনিই না, তার এ উদ্যোগে ঘুরে দাঁড়িয়েছেন অনেকেই। বন্ধ হতে যাওয়া ৩০ বছরের পুরোনো ব্লকের কারখানা চালু হয়েছে আবারও! কে বলে মেয়েরা ব্যবসা বোঝে না!

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.