Sylhet Today 24 PRINT

নির্মলেন্দু গুণের ক্ষোভে রাষ্ট্রযন্ত্রের ঘুম ভাঙল!

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ২০ মার্চ, ২০১৬

সাহিত্যে গুরুত্বপূর্ণ অবদানের জন্যে স্বাধীনতা পুরস্কারপ্রাপ্তিতে কবি নির্মলেন্দু গুণকে অভিনন্দন জানিয়েছেন কথাসাহিত্যিক ও নির্মাতা রেজা ঘটক।

রোববার (২০ মার্চ) ফেসবুকে দেওয়া এক পোস্টে রেজা ঘটক স্বাধীনতা পুরষ্কার নিয়ে কবির দেওয়া এক ফেসবুক স্ট্যাটাসের প্রেক্ষিতে সমালোচনার সমালোচনা করে লিখেন, আড়ালে তোষামোদি করে পুরস্কার নেয়ায় বুঝিবা কোনো দোষ নেই, যত দোষ কেন ঘোষণা দিয়ে পুরস্কার চাওয়া হলো, আহা। আমাদের দেশে কীভাবে পুরস্কার দেওয়া হয়, কারা কীভাবে পুরস্কারের জন্য লাইন দেন, সেই ঘটনা কিন্তু আমরা টুকটাক জানি। গুণদা বরং সাহসিকতার সঙ্গে ঘোষণা দিয়েই বলেছিলেন যে, এই পুরস্কারটির তিনি যোগ্য। দেরিতে হলেও রাষ্ট্রযন্ত্রের সেই ক্ষোভের প্রতি টনক নড়েছে। যেটা ভালো লক্ষণ।

রেজা ঘটকের ফেসবুক স্ট্যাটাসের বিস্তারিত-

এ বছর সাহিত্যে স্বাধীনতা পুরস্কার পাবার জন্য কবি নির্মলেন্দু গুণকে অভিনন্দন। স্বাধীনতা পদক নিয়ে গুণদা নিজের ফেসবুক ওয়ালে মজা করে একটি স্টাটাস দিয়েছিলেন। সেটি যে কবি'র একটি বিশেষ ধরনের ক্ষোভ ছিল, সেই ক্ষোভ থেকে যে রাষ্ট্রযন্ত্রের ঘুম ভাঙলো, এটা একটা তাৎপর্যপূর্ণ ঘটনা বটে। কিন্ত পরে গুণদার সেই স্টাটাসকে ঘিরে দেখলাম অনেকেই নানান কিসিমের কাসুন্দি ঘেটেছেন। কেউ পক্ষে কেউবা বিপক্ষে।

আড়ালে তোষামোদি করে পুরস্কার নেয়ায় বুঝিবা কোনো দোষ নেই, যত দোষ কেন ঘোষণা দিয়ে পুরস্কার চাওয়া হলো, আহা। আমাদের দেশে কীভাবে পুরস্কার দেওয়া হয়, কারা কীভাবে পুরস্কারের জন্য লাইন দেন, সেই ঘটনা কিন্তু আমরা টুকটাক জানি। গুণদা বরং সাহসিকতার সঙ্গে ঘোষণা দিয়েই বলেছিলেন যে, এই পুরস্কারটির তিনি যোগ্য। দেরিতে হলেও রাষ্ট্রযন্ত্রের সেই ক্ষোভের প্রতি টনক নড়েছে। যেটা ভালো লক্ষণ।

গুণদা'র উচিত ফেসবুকের জনক মিস্টার জুকারবার্গ সাহেবকে একটা ধন্যবাদ দেওয়া। বেচারা এমন একটা স্যোসাল নেটওয়ার্ক না বানালে আমাদের কবি এই ক্ষোভ জানানোর মাধ্যম পেতে হয়তো সমস্যায় পড়তেন। আমাদের মেইন স্টিম মিডিয়ার চেয়েও কখনো কখনো ফেসবুক যে অনেক শক্তিশালী মাধ্যম হিসাবে বর্তমান ডিজিটাল বাংলাদেশে খোদ রাষ্ট্রযন্ত্রকেও টনক নাড়াতে সক্ষম, গুণদার এবারের স্বাধীনতা পদক পাবার প্রেক্ষিত তার একটি উজ্জ্বল দৃষ্টান্ত হয়ে থাকবে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.