Sylhet Today 24 PRINT

৪৮ বছর আগের ঋণ শোধ করতে নির্মলেন্দু গুণকে দুই টাকা দিলেন প্রধানমন্ত্রী

স্যোশাল মিডিয়া ডেস্ক |  ২৬ মার্চ, ২০১৬

স্বাধীনতা পুরস্কারের মূল্যমান তিন লাখ টাকা হলেও প্রধানমন্ত্রীর কাছ থেকে তিন লাখ দুই টাকা পেলেন কবি নির্মলেন্দু গুণ।

স্বয়ং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পুরস্কার দেওয়ার সময় নিজের পক্ষ থেকে দুই টাকার কয়েন আলাদা করে কাগজে মুড়িয়ে দেন বলে কবি নিজেই ফেসবুকে স্ট্যাটাস দিয়ে জানিয়েছেন।

ওসমানী স্মৃতি মিলনায়তনে বৃহস্পতিবার মনোনীতদের হাতে স্বাধীনতার পুরস্কার তুলে দেন সরকার প্রধান। এবার পুরস্কারের জন্য মনোনীতদের তালিকায়ও গুণের আসাটাও বেশ আলোচিত।   

নির্মলেন্দু গুণ তাঁর ফেসবুকে লিখেছেন- 'মাননীয় প্রধানমন্ত্রী এভাবে আমাকে বোল্ড করবেন, আমি কল্পনাও করতে পারিনি। ৪৮ বছর পর আজ আমি তাঁর বুদ্ধিদীপ্ত রসিকতার কাছে পরাজিত হয়েছি। তাঁর দেয়া দুই টাকার কয়েনটি আমি আমার সংগ্রহশালায় সংরক্ষণ করবো।”

কিন্তু কেন অতিরিক্ত দুই টাকা?

এর উত্তরে প্রায় অর্ধশতক আগের একটি ঘটনার দিকে ইঙ্গিত করেন এই কবি।

১৯৬৮ সালে মার্টিন লুথার কিং নিহত হওয়ার পরপরই বিশ্ববিদ্যালয় পড়ুয়া নির্মলেন্দু গুণ, আবুল হাসান, সেলিম আল-দীন, হুমায়ুন কবির ও হুমায়ুন আজাদসহ কয়েকজন মিলে সাম্রাজ্যবাদবিরোধী একটি কবিতা সংকলন প্রকাশ করেছিলেন।

তখনকার মূল্যে দুই টাকার ওই সঙ্কলনের একটি কপি নির্মলেন্দু গুণ সহপাঠী শেখ হাসিনাকে কেনার অনুরোধ জানিয়েছিলেন। তবে বিক্রি করতে পারেননি।
গত বছর দেওয়া এক সাক্ষাৎকারে কবি নির্মলেন্দু গুণ ওই ঘটনার উল্লেখ করে বলেছিলেন, “শেখ হাসিনা সেদিন বলেছিলেন, ‘আপনাদেরকে টাকা দেওয়ার চেয়ে একটা ভিখিরিকে দিলে সেটা কাজে লাগবে’।”

সেই কথা স্মরণ করে প্রধানমন্ত্রী এবার ‘আদায় করা’ স্বাধীনতা পুরস্কারের সঙ্গে কবিকে দুই টাকাও দিয়ে দেন।

এই বছর রাষ্ট্রের সর্বোচ্চ বেসামরিক সম্মান স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীতদের নাম ঘোষণা হলে নিজের নাম না দেখে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়ে ফেইসবুকে স্ট্যাটাস লিখেন নির্মলেন্দু গুণ।

এরপর সরকার গুণকেও পুরস্কারের জন্য মনোনীত করেন। এনিয়ে আলোচনার মধ্যে গুণ বলেছিলেন, ভালবাসা, অর্থ ও পুরস্কার আদায় করে নিতে হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.