Sylhet Today 24 PRINT

ভারতের বিপক্ষে আমরা কি আসলেই ১ রান থেকে বঞ্চিত!

জাহিদ নেওয়াজ খান |  ৩০ মার্চ, ২০১৬

আমাদের ক্রিকেটের বারোটা বাজানোর জন্য কিছু ছাগল-পাগল ডটকম আর ভারতের নাম শুনলেই যাদের রক্তে নাচন শুরু হয় সেই অবুঝ মানুষগুলোই যথেষ্ট।

সকাল থেকে কিছু ছাগল ডটকমের বেহুদা বিশ্লেষণে কিছু মানুষ পাগল নাচ শুরু করেছে। তাদের উত্তেজনার কারণ: বাংলাদেশ-ভারত ম্যাচে নাকি বাংলাদেশের পক্ষে ১ রান যোগ করা হয়নি। ক্রিকেট না বুঝলেও শুধু ক্লাস ওয়ানের যোগ-বিয়োগ করতে জানলেই তাদের এমন উত্তেজনা হতো না।

এটুকু পড়েই যাদের মাথা গরম হয়ে যাচ্ছে তাদেরকে বলবো, কষ্ট করে যোগ-বিয়োগ করতে না চাইলে বা সেই ক্ষমতা না থাকলে মাথাটা ঠাণ্ডা করে অন্তত: নীচের যোগ-বিয়োগটা দেখুন।

প্রথমে চলুন দেখি বাংলাদেশের স্কোর: তামিম ৩৫+মিথুন ১+সাব্বির ২৬+সাকিব ২২+মাশরাফি ৬+মাহমুদউল্লাহ ১৮+সৌম্য ২১+মুশফিক ১১+ অতিরিক্ত ৫ (লেগ বাই ৪+ওয়াইড ১)= ১৪৫। এখানে অতিরিক্ত (৪+১) রানটা একটু মনে রাখুন।

এখন দেখি ভারতীয় স্কোর: রোহিত শর্মা ১৮+ধাওয়ান ২৩+কোহলি ২৪+রায়না ৩০+পান্ডে ১৫+ধোনি ১৩+যুবরাজ ৩+জাদেজা ১২+অশ্বিন ৫+অতিরিক্ত ৩ (লেগ বাই ২+ওয়াইড ১)= ১৪৬।

কোথাও কোনো সমস্যা আছে? না নেই। তবে, এখানেও অতিরিক্ত (২+১) রানটা মনে রাখুন।

কিন্তু পানি ঘোলা করা যাদের স্বভাব তারা অন্য একটা হিসাব দেখাচ্ছেন। সেখানে তারা বোলারদের দেওয়া রানের সঙ্গে অতিরিক্ত রান যোগ করে দেখাচ্ছেন, বাংলাদেশও ১৪৬ করেছিলো। তাদের দাবি, সাব্বিরকে যে ওয়াইড বলে রায়না আউট করেছিলো সেটা নাকি যোগ করা হয়নি।

আসলেই কী তাই!
প্রথমে চলুন দেখি ভারতীয় বোলাররা কতো রান দিয়েছেন: নেহরা ২৯+বুমরাহ ৩২+অশ্বিন ২০+ জাদেজা ২২+পান্ডে ২৯+রায়না ৯= ১৪১। এর সঙ্গে অতিরিক্ত ৫ রান তারা যোগ করেছেন। ১৪১ এর সঙ্গে ৫ যোগ করলে ১৪৬-ই হয়।

কিন্তু আসলেই কী এ হিসাবটা ঠিক? যদি ঠিক হয় তাহলে চলুন দেখি বোলারদের দেওয়া রানের হিসাবে ভারতের স্কোর কতো ছিলো।

বাংলাদেশী বোলাররা রান দিয়েছেন: মাশরাফি ২২+শুভাগত ২৪+আল-আমিন ৩৭+মুস্তাফিজ ৩৪+সাকিব ২৩+মাহমুদউল্লাহ ৪= ১৪৪। এখন এর সঙ্গে যদি বাংলাদেশের হিসাবমতো অতিরিক্ত রান যোগ করা হয় তাহলে ভারতের স্কোর হয় ১৪৪+৩= ১৪৭।

এর মানে কী! এটাতো কেউ বলবেন না যে ভারত সেদিন ১৪৭ রান করেছিলো। ভারত ১৪৬ রানই করেছিলো, যেমন বাংলাদেশ ১৪৫। তাহলে শুভঙ্করের ফাঁকির এই ১ রান কোত্থেকে আসছে?

এটা আসলে সেই সাধারণ ক্রিকেট জ্ঞানের হিসাব। একজন বোলারের বলে ব্যাটসম্যান যে রান করেন তার সঙ্গে বোলারের দেওয়া ওয়াইড-নো বলও বোলারের দেওয়া রানের হিসাবে যোগ দেয়। তাই বোলারদের দেওয়া রান যোগ করে টোটাল স্কোর বুঝতে হলে ওই রানগুলোর সমষ্টির সঙ্গে অতিরিক্ত খাত থেকে আসা শুধু বাই এবং লেগ-বাই যোগ হবে, ওয়াইড-নো বলের রান এখানে যোগ হবে না কারণ এ রানটা অলরেডি বোলারের দেওয়া রানের সঙ্গে যোগ হয়ে গেছে।

সেদিনের ম্যাচে তাই বাংলাদেশের রান ১৪৫ (ওয়াইডসহ বোলারদের দেওয়া ১৪১+লেগবাই ৪), ভারতের ১৪৬ (ওয়াইডসহ বোলারদের দেওয়া ১৪৪+লেগবাই ২)। কোনোভাবেই ভারতের রান যেমন ১৪৭ না, তেমনি বাংলাদেশের রানও ১৪৬ না। ১ রানের যে সমস্যা সেটা ওয়াইড, যেটা বোলারের দেওয়া রানে যোগ হয়েছে, অতিরিক্ত খাত থেকে আরো একবার যোগ করা যাবে না।

কিছু মানুষ না বুঝেই বিষয়টা নিয়ে লাফাচ্ছে। আর কিছু জ্ঞানপাপী জেনেই এই হুক্কা-হুয়াতে যোগ দিচ্ছে কারণ ভারতবিরোধিতা। তবে, তাদের ভারতবিরোধিতা বাংলাদেশপ্রেম থেকে নয়, তাদের ভারতবিরোধিতা দিলে পাকিস্তান প্রেমের জন্য।

আর যে ছাগল-পাগল ডটকম এরকম ভুল ব্যাখ্যা দিয়ে গুজব ছড়াচ্ছে তারা যেমন সাংবাদিকতার ধারেকাছে নেই তেমনি সাংবাদিকতার ন্যূনতম নীতি-নৈতিকতার মধ্যেও নেই। এরা ক্রিকেটও জানে না, অংকও না। কেউ কেউ আবার অতিশয় ধূর্ত। এরা গুজব ছড়াচ্ছে ইয়ান চ্যাপেলের বরাতে। তারা এমনও বলছে, চ্যাপেল ইএসপিএন-ক্রিকইনফোকে এমন কথা বলেছেন। কিন্তু, ইএসপিএন-ক্রিকইনফোর কোথাও এমন কিছু পাবেন না, কারণ চ্যাপেলতো দূরের কথা, গলির ক্রিকেটারও এমন হিসাব দেবেন না।

জাহিদ নেওয়াজ খান : নিউজ এডিটর চ্যানেল আই এবং সম্পাদক, চ্যানেল আই অনলাইন।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.