Sylhet Today 24 PRINT

সাম্প্রদায়িক নির্যাতনের কথা ভুলাতে কি বাজেটে হিন্দুদের জন্য ২০০ কোটি বরাদ্দ?

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ০৪ জুন, ২০১৬

২০১৬-১৭ অর্থ বছরের বাজেটে হিন্দু সম্প্রদায়ের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ দেয়ার ঘোষণার পর এই নিয়ে নানামুখী আলোচনা-সমালোচনা চলছে।

সাম্প্রতিক সময়ে হিন্দুদের উপর চলা নিপীড়নের বিচার না করে টাকা বরাদ্দ এক ধরনের ধামাচাপা দেয়ার সামিল বলেও প্রশ্ন তোলেছেন অনেকে।

এদিকে সরকার সমর্থক ধর্মভিত্তিক সংগঠন ওলামালীগ হিন্দুদের জন্য বাজেটে টাকা বরাদ্দের উল্টো প্রতিবাদ করে বর্তমান বাজেটকে হিন্দু তোষণের বাজেট আখ্যা দিয়েছে।  

সামাজিক যোগাযোগ মাধ্যমে ব্লগার ও সংগঠক আজম খান লিখেছেন, 

বাজেটে হিন্দু ধর্মাবলম্বীদের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ একটা ফাজলামি ছাড়া কিছু না। পারলে হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান সহ সকল সংখ্যালঘুদের জন্য ভারতের মত "সংখ্যালঘু অধিকার আইন" করেন। তাতে তাদের মৌলিক অধিকার নিশ্চিত হয়, বৈষম্যের কিছুটা হলেও অবসান ঘটে।




কানাডা প্রবাসী রঞ্জন নন্দী প্রশ্ন তোলেছেন, এই টাকা দিয়ে কি কিছু হিন্দু নেতাকে খুশি রাখা হবে যাতে তারা সাম্প্রদায়িক নির্যাতনের প্রসঙ্গ তুলে সরকারকে বিব্রত না করেন? তিনি লিখেছেন:


বাজেটে হিন্দুদের জন্য ২০০ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে শুনলাম । হিন্দু জনগোষ্ঠীর জন্য আলাদা করে বরাদ্দের কারণ কী তা নিয়ে কিছুক্ষণ ভাবলাম । এরা কি বিলুপ্তপ্রায় পর্যায়ে পৌঁছেছে যে সংরক্ষণের প্রয়োজন হচ্ছে? নাকি এই টাকা দিয়ে কিছু হিন্দু নেতাকে খুশি রাখা হবে যাতে তারা সাম্প্রদায়িক নির্যাতনের প্রসঙ্গ তুলে সরকারকে বিব্রত না করেন?


তাছাড়া দেশে ১ কোটি হিন্দু থাকলে প্রতিজনের ভাগে ২০০ টাকা করে পড়বে । ২০০ টাকায় কী হয়? সারা বছরে? ভাবতে ভাবতে মনে হলো এটা নিশ্চয়ই সারা বছরের কথা ভেবে করা হয়নি । প্রতিদিনই হাজার হাজার হিন্দু প্রাণের ও মানের ভয়ে দেশ ছাড়ছে । তারা অনেকে এতো দরিদ্র যে তাদের সীমান্তে পৌঁছুবোর ভাড়াটা পর্যন্ত থাকে না । জনপ্রতি ২০০ টাকা দিয়ে অন্তত তাদের সীমান্তে পৌঁছানোর ভাড়াটা হয়ে যাবে ।

সরকার কী দরদী! কী মহান! ভেবে চোখে জল চলে এলো।





টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.