Sylhet Today 24 PRINT

‘সেনাবিজ্ঞপ্তি নিয়ে জামায়াতিদের অপপ্রচার মাঠে মারা গেল’

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ২২ জুন, ২০১৬

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভারতের একটি বেসরকারি ওয়েবসাইটে বাংলাদেশের সেনাবাহিনীতে লোক নিয়োগ সংক্রান্ত এক ভুয়া বিজ্ঞপ্তি প্রকাশের পর একে ঘিরে ব্যাপক সমালোচনার প্রেক্ষিতে পুরো বিষয়টি যে অপপ্রচার সেটা দুইটা ভিন্ন যুক্তিতে ফেসবুকে তুলে ধরেছেন সাইফুর রহমান মিশু।

মিশু এটাকে জামায়াতিদের আরেকটি অপপ্রচার মাঠে মারা গেল বলেও মন্তব্য করেছেন।

মিশু লিখেন, সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি ভারতীয় ওয়েব সাইটে দেয়া হয়েছে বলে যেই খবর জামায়াতিরা প্রচার করার চেষ্টা করেছে সেই সাইট (karmakshetra.org) ভারতীয় কোন সরকারী সাইট নয়। ভারতের সরকারী সংস্থাগুলোর ডোমেইন ডট গভ ডট ইন (.gov.in) যেমন তাদের প্রধানমন্ত্রীর অফিসের ওয়েব সাইটের ঠিকানা হলো (http://www.pmindia.gov.in)। অপরদিকে এই সাইটের ডোমেইন ডট অর্গ (.org)। যদিও সাইটে (Government Jobs Portal) লিখে রেখেছে। কারো নাম বারাক ওবামা হইলেই সে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি এমন বুদ্ধি মাথায় থাকলে তাদেরকে এসব বুঝিয়ে লাভ নেই।

এই বিজ্ঞপ্তি যে ভুয়া ছিল এবং বাংলাদেশে অপপ্রচারের উদ্দেশ্যে করা হয়েছিল সে বিষয়ে বিশ্লেষণ করে মিশু আরও লিখেন, ডোমেনটি কার নামে রেজিস্টার্ড তা গোপন করা গেলেও আইপি গোপন করা সম্ভব হয়নি। উক্ত সাইটের আইপি (162.144.32.174) যা একটি আমেরিকান সার্ভারের আইপি। ভারত প্রযুক্তির দিক দিয়ে এতটাই এগিয়েছে যে তাদের সরকারী কোন ওয়েব পোর্টাল নিজেদের দেশের বাইরে হোস্ট করতে হবে এটা অবিশ্বাস্য।

মিশু আরও লিখেন, দুইটা সহজ পয়েন্ট উল্লেখ করলাম যেগুলো বুঝতে প্রযুক্তিবিদ হতে হয় না। তাছাড়া, আইএসপিআর পক্ষ থেকে ইতিমধ্যেই ব্যাপারটি পরিষ্কার করা হয়েছে। এই সাইটে সেনাবাহিনীর নিয়োগ বিজ্ঞপ্তি দেখে মনে হলো, কারো একজনের একটি সন্তান হয়েছে আর পাশের বাড়ির খালা সবার কাছে তার জন্য নাম চেয়েছে বলে সন্তানের বাবা-মাকেই তার জন্য দায়ী করা হচ্ছে।

উল্লেখ্য, ভুয়া এ বিজ্ঞপ্তি অনলাইনে ভাইরাল হওয়ার প্রেক্ষিতে আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এ বিষয়ে দেওয়া এক বিবৃতিতে বিষয়টিকে উদ্দেশ্য-প্রণোদিত হিসেবেও উল্লেখ করে।  

আইএসপিআর পরিদপ্তরের মাধ্যমে এরূপ বিজ্ঞাপন শুধুমাত্র বাংলাদেশের প্রিন্ট মিডিয়ায় বাংলা ভাষায় প্রচার করা হয়ে থাকে। বিদেশি কোন প্রিন্ট বা ইলেকট্রনিক মিডিয়ায় আইএসপিআর পরিদপ্তর থেকে কোনো বিজ্ঞাপন প্রচার করা হয় না। উপরন্তু সংশ্লিষ্ট বিজ্ঞাপনে বেতন স্কেলের যে তথ্য দেয়া হয়েছে তা সম্পূর্ণ ভিত্তিহীন।

সম্প্রতি বিদেশি ওয়েবসাইট : (http://www.karmakshetra.org/, Link: www.karmakshetra.org/bd-army-sainik-recruitment)  এ বিজ্ঞাপন প্রকাশ করে।

বাংলাদেশ সেনাবাহিনীতে নিয়োগ সংক্রান্ত বিজ্ঞাপনে বেতন স্কেলের কোনো তথ্য দেয়া হয় না বলে আইএসপিআর-এর বিজ্ঞপ্তিতে বলা হয়।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.