Sylhet Today 24 PRINT

‘মতামত জানাতে পারলে ঐশির মাও সন্তানের প্রাণভিক্ষা চাইতেন’

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ০১ জুলাই, ২০১৬

বাবা-মা খুনের দায়ে মৃত্যুদন্ডপ্রাপ্ত ঐশি রহমানকে 'শিশু আপরাধী' উল্লেখ করে তার প্রাণভিক্ষা চেয়েছেন শিক্ষক ও সংস্কৃতিকর্মী সঙ্গীতা ইমাম।

সেইসাথে ঘটনার সময়কালে ঐশির বয়স, পারিবার ও সামাজিক অবস্থান বিবেচনায় তাকে সংশোধনের সুযোগ দেয়ার আহ্বানও জানিয়েছেন তিনি।

সঙ্গীতা ইমামের ফেসবুক পোস্টের বিস্তারিত-

আমি একজন সাধারণ মা। আইনের অতশত আমি বুঝি না। আমি খবরের কাগজে পড়েছি পুলিশের বয়ান, একটি মেয়ে, যে কিনা ছিল মাদকাসক্ত, সে তা বাবা এবং মাকে হত্যা করেছে।যে বাবা ছিলেন পুলিশের কর্মকর্তা। যার ছিল অপরাধী ধরার প্রশিক্ষণ এবং সার্ভিস রিভলবার। তাহলে,সেই বাবা মাকে মারা এত ই সহজ কাজ।একটা ১৫/১৬ বছরের মেয়ের পক্ষে! আর ঐশিরা যে মাদকে আসক্ত হয় তার দায় কি পরিবার, সমাজ, রাষ্ট্রের নাই? নিশ্চয়ই আমি, আপনি, ঐশির বাবা মা, আশেপাশের সকলকেই এবং রাষ্ট্রকেও এর দায় বহন করতে হবে। মেয়ের হাতে এত টাকা দেয়া, সময় না দেয়া, শোধনাগারে না দেয়া ইত্যাদি গাফিলতি তো ছিলোই। শিশুর লালন পালনে বাবা মা, বিদ্যালয়, শিক্ষক, আত্মীয়, প্রতিবেশী সকলেরই দায়িত্ব থাকে। আমরা কেউ সে দায় এড়াতে পারি না।

আর পুলিশ বাবার কোন শত্রু থাকতে পারে যে ঐশিকে দিয়ে একাজ করাতে বা অন্য কেউ করেছে আর দায় চাপাচ্ছে ঐশির উপর।কোন মাদকচক্র অস্ত্র করে এ জঘন্য কাজটি করিয়ে নিয়েছে ওকে দিয়ে। কিংবা নিতান্ত নেশার বশবর্তী হয়ে করেছে এ অপরাধ! প্রতিটি ক্ষেত্রে আরো বিবেচনা প্রয়োজন। অন্য কারো দায় এক নাবালকের ওপর চপিয়ে দেয়ার মত নৃশংস কাজ আমরা, সমাজ কিংবা আদালত করতে পারেন না। কিংবা মাদকাসক্তির ব্যাপারটি বিবেচনায় এনে শোধনকেন্দ্রে পাঠানো যেতে পারে।

৪৫ বছর আগের অপরাধী যারা গণহত্যা করেছে তারা নির্বিঘ্নে ঘুরছে, তবে ঐশির বেলায় এত তড়িঘড়ি কেন?

একটি শিশু অপরাধী কেন সংশোধনের সুযোগ পাবে না!

একজন মা হিসাবে বলতে চাই, আমি নিশ্চিত আজ ঐশির মা মতামত জানাতে পারলে তিনিও সন্তানের প্রাণভিক্ষা চাইতেন। আমরা গল্প শুনেছি, এক পুত্র মায়ের কলিজা কেটে নিয়ে যাবার সময় হোঁচট খেলে, মায়ের কলিজা জানতে চায় বাবা ব্যথা পাসনি তো! তাই সকলের কাছে আবেদন আরেকটু মানবিক সহানুভুতির সাথে দেখা যায় না কি, ঘটনাটি!

আমি আমার এই অ-দেখা কন্যার পক্ষে ক্ষমা চাই। তার প্রাণভিক্ষা চাই। তাকে সংশোধনের সুযোগ দানের আবেদন জানাই।

 

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.