Sylhet Today 24 PRINT

হামলার হুমকিদাতা ২ আইএস জঙ্গির পরিচয় ফেসবুকে!

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ০৬ জুলাই, ২০১৬

ঢাকার গুলশানে হলি আর্টিজান বেকারিতে হামলার পর সে হামলার প্রশংসা করে ফের বাংলাদেশে হামলার হুমকি দেওয়া ভিডিওচিত্রে যে তিন জন কথা বলেছে তাঁদের ২ জনের পরিচয় প্রকাশ হয়েছে ফেসবুকে।

এ দুইজনের মধ্যে প্রথমজন হচ্ছে ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ সিজন ওয়ানের প্রতিযোগি তাহমিদ রহমান সাফি, এবং ভিডিওর তৃতীয়জনকে মোহাম্মদ আরাফাত তুষার বলে শনাক্ত করেছেন অনেকে।

আন্তর্জাতিক জঙ্গি সংগঠন ইসলামিক স্টেট (আইএস)-এর রাজধানী বলে খ্যাত সিরিয়ার আল-রাকা থেকে এ তিন আইএস জঙ্গি গত শুক্রবার (১ জুলাই) বাংলাদেশের গুলশানে চালানো হামলার প্রশংসা করে বাংলা ও ইংরেজি ভাষায় ভিডিওচিত্র প্রকাশ করে। এ ভিডিওচিত্র প্রকাশের পর ফেসবুকে ব্যাপক আলোচনা-সমালোচনার ঝড় ওঠে, এবং মুখোশধারী একজন ব্যতিত বাকী দুইজনকে শনাক্ত করে ফেসবুক ব্যবহারকারীরা।

ফেসবুকে এ দুজনের পরিচয় তারা প্রকাশ করলেও সিলেটটুডে টোয়েন্টিফোর ডটকম স্বতন্ত্রভাবে কোন অনুসন্ধান চালায় নি।

এ দুই আইএস জঙ্গি বাংলাদেশ সরকারকে তাগুদি সরকার মনে করে এবং জেহাদের আহ্বান জানিয়েছে।

ফেসবুকে অনেকেই তাদের দুজনের পরিচয় ফেসবুকে প্রকাশ করে লিখেছেন এখন এরা আইএস জঙ্গি! গণতান্ত্রিক সরকারকে এরা তাগুদি সরকার মনে করে। এরা এখন খেলাফত প্রতিষ্ঠার নামে দুনিয়াকে নরক বানানোর স্বপ্নে বিভোর!

মঙ্গলবার এক ভিডিওবার্তায় তিনজনকে শুক্রবারের হামলা সম্পর্কে বক্তব্য দিতে শোনা যায়। এদের একজন ইংরেজিতে এবং দুইজন বাংলা কথা বলে। সাইট ইনটেলিজেন্ট গ্রুপের ওয়েব সাইট দাবি করেছে, তারা সিরিয়ার আর-রাকায় অবস্থান করছে।  

জান্নাতুন নাঈম প্রীতি লিখেছেন, "যারা সকালবেলা আইএসের নতুন ভিডিও দেখে মাথায় আগুন নিয়ে বসে আছেন তাদের জন্য এক্সক্লুসিভ ভালো খবর হল- ভিডিওর তিনজনের একজনের পরিচয় মিলেছে! তিনি হলেন তাহমিদুর রহমান।"

অভিনু কিবরিয়া ইসলাম লিখেছেন, "আইএস এর ভিডিওতে বয়ানকারী প্রথম ব্যক্তি মনে হয় তাহমিদ রহমান সাফি, এক ছোটবোন একজন শিল্পী এর কাছ থেকে শুনে জানালো। সাফি ক্লোজ আপ ওয়ান তারকা ছিলো। তার প্রোফাইল ডিএক্টিভেটেড। তার নামে সার্চ দিয়ে একটা পেজ পেলাম, যেখানে তার কাছ থেকে নিয়ে আল কায়েদা নেতার বক্তব্য শেয়ার করা হয়েছে। তার গলার মিল পেলাম ক্লোজ আপ ওয়ানের ভিডিওতে।"