Sylhet Today 24 PRINT

একটা প্রেস হবে- ‘মুক্তিপ্রেস’; একটা কিশোর পত্রিকা হবে- ‘মুক্তিস্বর’!

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ২৪ আগস্ট, ২০১৬

একটা প্রেস হবে- ‘মুক্তিপ্রেস’,  একটা কিশোর পত্রিকা হবে- ‘মুক্তিস্বর’- এমনই স্বপ্ন দেখছেন অনলাইন-অফলাইনে মুক্তিযুদ্ধ নিয়ে কাজ করা কিছু তরুণদের একজন আরিফ রহমান। সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে কয়েক দিন ধরে মুক্তিযুদ্ধভিত্তিক বই প্রকাশ নিয়ে আগ্রহ প্রকাশ করা এ তরুণ এখন স্বপ্ন দেখছেন এমন এক।

ফেসবুকে এক পোস্টে তাঁর স্বপ্নকে লিখে রাখা হিসেবে উল্লেখ করে আরিফ লিখেন- বই ছাপা হবে, পত্রিকা ছাপা হবে, লিফলেট ছাপা হবে, পোষ্টার ছাপা হবে। বাচ্চা মেয়েটার চশমার পাওয়ার বাড়বে। যে বই পড়ে সে-ই বন্ধু মহলে সব চাইতে স্মার্ট। লেখক আর পাঠকের মিলনমেলা হবে।

তাঁর স্বপ্নকে ব্যাখ্যা করেন আরিফ এভাবে, "লিখলে পুরস্কার, পড়লে পুরস্কার, বই ছড়ালে পুরস্কার দেয়া হবে। বই বই আর বই। ঘরে ঘরে জাফর ইকবাল আর হুমায়ূন আজাদের কোটেশান টানানো থাকবে ওয়ার্ল্ড কাপের ফ্রি পাওয়া পোস্টারটার পাশে। ডাইনিং টেবিলের নিচে যেখানে গত বছরের সেহেরী ও ইফতারের সময়সূচী পার্মানেন্ট জায়গা করে নিয়েছে তার পাশে আরও থাকবে স্বাধীনতা তুমি কবিতাটাও। রাস্তার পাশে ঝালমুড়ির কাগজে যেদিন যেতে পারবে এই কাগজগুলো, সেদিন বোঝা যাবে সত্যিই সফলতা আসছে..."

আরিফ রহমানের স্বপ্নের বিস্তারিত-

একটা প্রেস হবে- "মুক্তিপ্রেস"
একটা কিশোর পত্রিকা হবে- "মুক্তিস্বর"

যেই প্রেস আর যেই পত্রিকার কোন মালিক থাকবে না। যেই প্রেস আর যেই পত্রিকা কখনো লাভ করবে না। যেই প্রেস আর যেই পত্রিকা কখনো কোন "সম্পত্তি" হয়ে উঠবে না, শুধুই "সেবা" হয়ে থাকবে। যেখানে ছাপা হবে সবচেয়ে সস্তা নিউজপ্রিন্ট কাগজে, কভার পেপারব্যাক (এমনকি কভার নাও থাকতে পারে)। যেখানে পত্রিকা আর বইয়ের দাম হবে সবচাইতে কম। সার্কুলেশন হবে টেকনাফ থেকে তেতুলিয়া।

স্কুলের সামনে কলেজ আর ভার্সিটির ভাইয়ারা পত্রিকা নিয়ে দাঁড়িয়ে থাকবে। কেউ কেউ টাকা দেবে, কেউ কেউ ফ্রি নিয়ে যাবে। সেই বইয়ের ওপর আলোচনা হবে স্কুলের মাঠে মাঠে। লেখক আর পাঠক আলাদা বলে কিছু থাকবে না। ট্রেনে অ-আ-ক-খ বইয়ের সাথে বিক্রি হবে, বাসে উঠে হকার বলবে- "৫-টা মুক্তিযুদ্ধের বই ১০০ টাকা... ১০০ টাকা..."।

বইমেলার ভেতরে নয়, বাইরে বিক্রি হবে সুনীল-সমরেশদের পাইরেটেড বইয়ের পাশে। যেহেতু কপিরাইট থাকবে না সেহেতু পাইরেসি বলতেও কিছু থাকবে না, কেউ যদি এখানকার কাজ প্রকাশ করে অনলাইনে, অফলাইনে কিংবা অন্য কোথাও তাহলে তাদের ধরে এনে সম্মান দেয়া হবে।

উত্তরবঙ্গে ৫০০ টাকায় টিউশনি করা ছেলেটাও মাসে কমকরে ১০টা বই কিনতে পারবে।

বই ছাপা হবে, পত্রিকা ছাপা হবে, লিফলেট ছাপা হবে, পোষ্টার ছাপা হবে। বাচ্চা মেয়েটার চশমার পাওয়ার বাড়বে। যে বই পড়ে সে-ই বন্ধু মহলে সব চাইতে স্মার্ট। লেখক আর পাঠকের মিলনমেলা হবে।

লিখলে পুরস্কার, পড়লে পুরস্কার, বই ছড়ালে পুরস্কার দেয়া হবে। বই বই আর বই। ঘরে ঘরে জাফর ইকবাল আর হুমায়ূন আজাদের কোটেশান টানানো থাকবে ওয়ার্ল্ড কাপের ফ্রি পাওয়া পোস্টারটার পাশে।

ডাইনিং টেবিলের নিচে যেখানে গত বছরের সেহেরী ও ইফতারের সময়সূচী পার্মানেন্ট জায়গা করে নিয়েছে তার পাশে আরও থাকবে স্বাধীনতা তুমি কবিতাটাও।

রাস্তার পাশে ঝালমুড়ির কাগজে যেদিন যেতে পারবে এই কাগজগুলো,

সেদিন বোঝা যাবে সত্যিই সফলতা আসছে...

(স্বপ্নটা লিখে রাখলাম। স্বপ্ন আর বাস্তবতার পার্থক্য খুবই অল্প। শুধু যদি স্বার্থ চিন্তাটা বাদ দেয়া যায়। স্বপ্ন সত্যি হবেই। কেউ না কেউ তো উঠে আসবেই। যুক্তি হবে মুক্তির পথ।)

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.