Sylhet Today 24 PRINT

একজন কুখ্যাত অপরাধীর মিডিয়া কাভারেজ পাওয়ার অধিকার নেই

মাসকাওয়াথ আহসান |  ০৩ সেপ্টেম্বর, ২০১৬

একাত্তরের ঘাতক মীর কাশিম একজন ভয়ংকর অপরাধী। সুতরাং একজন কুখ্যাত অপরাধীর ফাঁসির আগে তার পরিবার তার সঙ্গে দেখা করলো কীনা; অপরাধী তার স্ত্রীর কাছে কী শেষ ইচ্ছা ব্যক্ত করলো; সে কী দিয়ে ভাত খেলো; তারপর পেঁপে খেলো নাকি ডালিম খেলো; তার সন্তানেরা কী বললো এসব কিছুই জানতে চায়না জনমানুষ।

মৃত্যুদণ্ড কার্যকর হবার খবরটি মিডিয়া নিশ্চিত করলেই যথেষ্ট।

একজন কুখ্যাত অপরাধীর মিডিয়া কাভারেজ পাওয়ার অধিকার নেই। তাকে কাভারেজ দেয়া সাংবাদিকতা নৈতিকতার স্পষ্ট লঙ্ঘন। কারণ আগে মিডিয়ায় সন্ত্রাসী গোষ্ঠীর বক্তব্য তুলে ধরার যে চল ছিলো; বিশেষ করে আল-জাজিরা যেটি চালু করেছিলো; সেটি সমালোচিত হবার পর আন্তর্জাতিক মিডিয়া নীতিগতভাবে অপরাধী সন্ত্রাসীদের কোন কাভারেজ না দেবার সিদ্ধান্ত নিয়েছে এবং তা চর্চিত হয়।

একাত্তরের ঘাতক মীর কাশিমের ক্ষেত্রেও একই সাংবাদিকতা- নীতি প্রযোজ্য।

একইসঙ্গে মীর কাশিমের ফাঁসি কার্যকর করার পর জনমানুষ একাত্তরে যারা মীর কাশিমের হাতে নিহত হয়েছিলো তাদের আত্মীয়-স্বজনের প্রতিক্রিয়া জানতে চায়। কারণ এই ন্যায়বিচারে তাদের সন্তুষ্টির গুরুত্ব সর্বাগ্রে।

এইখানে মুক্তিযুদ্ধের সঙ্গে বিন্দুমাত্র সম্পর্কহীন গম্ভীর ভারাক্রান্ত চেহারা বানিয়ে সাক্ষাতকার দেবার জন্য দাঁড়িয়ে থাকা অযাচিত দেশপ্রেম নিয়ন্ত্রণ সমিতির প্রতিক্রিয়া কেউ জানতে চায় না।

মাসকাওয়াথ আহসান : সাহিত্যিক, সাংবাদিক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.