Sylhet Today 24 PRINT

ও ছাত্র হতে পারে না, ও একটা ‘অমানুষ’

আমিনুল ইসলাম |  ২০ সেপ্টেম্বর, ২০১৬

শুনতে পেলাম কি নাকি ভিডিও বের হয়েছে! ঢাকা মেডিকেলের ছাত্র-ছাত্রীদের প্রেম ভালোবাসার ভিডিও! আমি ওই ভিডিও দেখিনি, বিস্তারিত কিছু জানিও না। কিন্তু আমার ফেসবুকে নানান মানুষের স্ট্যাটাস দেখে ব্যাপারটা বুঝতে আর সমস্যা হয়নি।

তবে অবাক হয়েছি সেই লোকের স্ট্যাটাস দেখে যিনি লিখেছেন -"এই যুগের ছেলে-মেয়েরা মায়ের কোল থেকে নেমে'ই লিটনের ফ্লাটে যায়!"

এই ভদ্রলোক তার স্ট্যাটাসে আরও অনেক কিছু লিখেছেন। আমি কেবল মূল বিষয়'টা কোট করলাম!

তো এই ভদ্রলোক একবার সুইডেনে এসেছিলেন ট্রেনিং করতে। তিনি প্রথম পরিচয়েই আমার কাছে জানতে চেয়েছিলেন

-এখানকার নুড বীচ কোথায়?

এই ভদ্রলোকের বয়েস আমার চাচার বয়েসি হবে। বিবাহিত এই লোক কয়েক সপ্তাহের জন্য বিদেশে এসে প্রথমেই নুড বীচে যেতে চেয়েছেন। আর তিনি'ই কিনা এখন ওই ভিডিও বের হওয়ার পর বলছেন-"এই যুগের ছেলে-মেয়েরা মায়ের কোল থেকে নেমেই লিটনের ফ্লাটে যায়!" এই লোক নিশ্চয় তার বউয়ের কাছে বাধ্য স্বামী! তার বউ কি জানে- দেশ বিদেশে তার স্বামী কি করে বেড়াচ্ছে!

কেন বাপু আপনি ওই ভিডিও দেখলেন কেন? নাকি কিছুটা সুড়সুড়ি পেয়েছেন আপনিও!

এই হচ্ছে আমাদের চরিত্র। ফেসবুকে যেই সব ছেলেপেলে এখন ওই মেয়ের চৌদ্দগুষ্ঠি উদ্ধার করছে, তারা নিজেরা মনে হয় একেক জন ধোঁয়া তুলশী পাতা!

এই দেশে কিছু মানুষ সুযোগের অভাবে ভালো থাকে, সুযোগ পেলে এরা একেক জন আস্ত হায়েনার চাইতেও খারাপ হতো। আর মেডিকেলের যেই ছাত্র একান্ত ব্যক্তিগত প্রেম ভালোবাসার ভিডিও আপলোড করেছে, সেই ছাত্র কোনভাবেই "ছাত্র" হতে পারে না! সে একজন অমানুষ! একজন অমানুষের স্থান কোন সভ্য সমাজে থাকতে পারে না। ঢাকা মেডিকেলের উচিত হবে ওই ছাত্র'কে এক্ষুনি আজীবনের জন্য নিষিদ্ধ করা।

এই একটা উদাহরণ যদি আমরা এইবার স্থাপন করতে পারি, তাহলে ভবিষ্যতে আর কেউ এই ধরনের কাজ করতে সাহস পাবে না। আমি বলছি না এই ধরনের কাজ আমাদের সমাজের সাথে যায়। কিন্তু কেউ যদি নিজেদের পারস্পরিক বোঝাপড়ায় এমনটা করেই ফেলে, সেটা কোন ভাবেই ছড়িয়ে দেয়ার অধিকার কারো নেই! এটি ভয়াবহ অপরাধ।

ফেসবুকে লোকজনের লেখা দেখে মনে হচ্ছে-ওই ছেলে একটা বিরাট হিরো! এভাবেই আমাদের সমাজ একজন অপরাধীকে "হিরো" বানিয়ে অপরাধ করার উৎসাহ আরও বাড়িয়ে দেয়। এই ছেলেকে যদি যথাযথ শাস্তি দেয়া না হয়, তাহলে ভবিষ্যতে এই ধরনের ঘটনা আর বেশি বেশি ঘটবে। কারণ তখন তারা এইসব করে হিরো হতে চাইবে!

যেই সমাজে এতো শর্টকাট উপায়ে হিরো হওয়া যায়, সেই সমাজে বছরের পর বছর সাধনা করে ভালো কিছু লোকজন করতে চাইবে কেন!

  • আমিনুল ইসলাম : কলাম লেখক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.