Sylhet Today 24 PRINT

‘ঈদ’, ‘ইদ’, দু’ভাবেই লিখা যাবে

নিজস্ব প্রতিবেদক |  ২২ জুন, ২০১৭

ঈদের আগে ‘ঈদ’ বানান নিয়ে বিতর্ক শুরু হয়েছে। বিতর্কের সূত্রপাত বাংলা একাডেমির আধুনিক বাংলা অভিধান। এ অভিধানে দীর্ঘদিন ধরে প্রচলিত ‘ঈদ’ শব্দকে ‘ইদ’ হিসেবে লেখা হয়েছে।

সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে এ নিয়ে তোলপাড়। পক্ষে-বিপক্ষে অনেকেই। এ অবস্থায় বাংলা একাডেমির মহাপরিচালক অধ্যাপক ড. শামসুজ্জামান খান জানিয়েছেন, দুটি বানানই লিখা যায়। ‘ঈদ’ বানানটিকে তিনি ঐতিহ্য এবং ‘ইদ’ বানানকে সংস্কার বলেও উল্লেখ করেছেন।

বৃহস্পতিবার (২২ জুন) ফেসবুকে দেওয়া এক স্ট্যাটাসে লিখেন, "বাংলা একাডেমির আধুনিক বাংলা অভিধানে প্রথম বানান হিসাবে 'ঈদ' এবং বিকল্প বানান 'ইদ' দেয়া আছে। প্রথম বানানটি প্রচলিত;  ২য় বানানটি সংস্কারকৃত। কোন মানুষ দীর্ঘকাল কোন বানান ব্যবহার করলে তা ঐতিহ্যে পরিণত হয়ে যায়। 'ঈদ' বানানটি তেমনি। অতএব, দুটি বানানই ব্যবহার করা যায়।"

উল্লেখ্য, বাংলা একাডেমি আধুনিক বাংলা অভিধানে ‘ইদ’ শব্দটির ভুক্তিতে বলা হয়েছে, ‘ইদ/ইদ্/[আ.]বি. ইসলাম ধর্মাবলম্বীদের প্রধান উৎসব; (ইদুল ফিতর বা ইদুল আজহা); খুশি, উৎসব; ঈদ-এর সংগততর ও অপ্রচিলত বানান। ইদ মোবারক /ইদ্ মোবারক্/বি. ইদের শুভেচ্ছা বিনিময়কালে উচ্চারিত অভিবাদন।’ অন্যদিকে, অভিধানের ‘ঈদ’ ভুক্তিতে বলা হয়েছে, ‘/ইদ/[আ.]বি. ইদ-এর প্রচলিত ও অসংগত বানান।’ আবার বাংলা একাডেমি ব্যবহারিক বাংলা অভিধানে ‘ইদ’ শব্দের ভুক্তিতে নির্দেশ করা হয়েছে ‘ঈদ’ শব্দকে।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.