Sylhet Today 24 PRINT

কনস্টেবল পারভেজকে আরও বড় পুরষ্কার দিন

চয়ন চৌধুরী |  ০৮ জুলাই, ২০১৭

গণমাধ্যমকে যেমন রাষ্ট্রের চতুর্থ স্তম্ভ বলা হয়, তেমনি গণমাধ্যম কর্মীদের ‘সমাজের বিবেক’ অভিহিত করা হয়। আবার পেশা সাংবাদিক শুনলে কেউ কেউ ‘সাংঘাতিক’ ‘সম্বাদিক’ থেকে শুরু করে একখানা ‘হলুদ’ শব্দ কখনও জুড়ে দেন। হাতের অসমান পাঁচ আঙুলের মত সাংবাদিকতা পেশায় জড়িত কতিপয় হয়ত পেশার সত্যিকারের মর্যাদা রাখতে পারে না। তারপরও এ পেশায় জড়িত অধিকাংশ-ই সৎ ও নিষ্ঠাবান। যদিও প্রতিবেদন বিপক্ষে গেলে প্রায় সব সাংবাদিককেই প্রায় নানা অপবাদ সহ্য করতে হয়।

রাষ্ট্রের অন্যতম আরেক পেশাদার পুলিশ; সবসময় সাধারণ মানুষের সঙ্গে কাজ করতে হয় বলে আইনশৃঙ্খলা বাহিনীর মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণ বাহিনী। এই পেশার সঙ্গে জড়িতদের মানুষের সেবা করার দায়িত্ব থাকে বলে তাদের ‘সেবক’ অভিহিত করা হয়। কিন্তু সমাজের শান্তি-শৃঙ্খলা রক্ষার মহান দায়িত্ব পালনকালে অনেক সময় এই বাহিনীর অনেকে সেবার মনমানসিকতা ভুলে যান। আবার এই বাহিনীতে এমন অনেক মানুষ আছেন; যাদের সাহসী পদক্ষেপ ও আত্মত্যাগের জন্য সাধারণ মানুষ প্রতিনিয়ত স্বস্তিতে থাকেন।

পুলিশ বাহিনীর এমন এক অনন্য বীরের নাম পারভেজ; কুমিল্লার দাউদকান্দি হাইওয়ে পুলিশের কনস্টেবল পারভেজ।

শুক্রবার সকালে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে দাউদকান্দিতে সড়ক দুর্ঘটনার শিকার হয়ে ৪০ জন যাত্রীসহ বাস খাদে পড়ে। এ সময় পাশেই দায়িত্ব পালনরত হাইওয়ে পুলিশের কনস্টেবল পারভেজ নিজের জীবনের ঝুঁকি নিয়ে পানিতে তলিয়ে যাওয়া বাসের জানালা দিয়ে ২৫ জন যাত্রীকে জীবিত উদ্ধার করেন। খবর পেয়ে ফায়ার ফায়ার সার্ভিসের সদস্যরা এসে বাকি যাত্রীদের উদ্ধার করেন।

এই ঘটনায় হাইওয়ে পুলিশ কনস্টেবল পারভেজকে ১০ হাজার টাকা পুরস্কার দিয়েছে বলে খবরে প্রকাশ! নিশ্চিত মৃত্যুর মুখ থেকে ২৫ জন মানুষকে উদ্ধার করার প্রতিদান এই সামান্য টাকা হতে পারে না। পুলিশ তথা দেশের নায়ক হিসেবে কনস্টেবল পারভেজকে সাহসিকতা ও পেশার প্রতি নিবেদিত মনোভাবের জন্য আরও বড় পুরস্কারে ভূষিত করার দাবি করছি।

আর যারা প্রতিনিয়ত পুলিশ ও সাংবাদিকদের সমালোচনা করেন; তাদের মনে রাখা উচিৎ কারো ভালো কাজে প্রশংসা করা কর্তব্য।

সেই সমালোচনা করতে পারে; যে ভালো কাজের জন্য প্রশংসা করে! কথায় আছে, যে ভালোবাসে সেই শাসন করার অধিকার রাখে! সবচেয়ে বড় কথা, একটু ভালোবাসা, উৎসাহ ও সম্মান দিলে এদেশের হাজারো কনস্টেবল পারভেজ এভাবেই নিত্য মানুষের সেবায় নিজের জীবনের ঝুঁকি নিয়েও ঝাঁপিয়ে পড়বেন। একইভাবে সাহসী এমন কাজের জন্য আশা করি বাহিনীর তরফে আরো বড় উপহার দেওয়া হবে কনস্টেবল পারভেজকে।

  • চয়ন চৌধুরী: সাংবাদিক।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.