Sylhet Today 24 PRINT

‘পালাবো না, এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার’

সোশ্যাল মিডিয়া ডেস্ক |  ২২ জুলাই, ২০১৭

পার্বত্য জেলা খাগড়াছড়িতে তথ্যপ্রযুক্তি আইনের ৫৭ ধারায় মামলা হওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে প্রতিক্রিয়া জানিয়েছেন সুপ্রিম কোর্টের আইনজীবী ইমতিয়াজ মাহমুদ।

আমার বন্ধু ঈশা খাঁ ফোন করেছিল। বিশ্ববিদ্যালয়ে ঈশা খাঁ চীনপন্থি কমিউনিস্ট পার্টিগুলির মধ্যে ঐক্য প্রক্রিয়া সংক্রান্ত কি একটা কার্যক্রমে জড়িত ছিল- এখন মাস্টারি করে আর সিপিবির নেতা। কিছু মতপার্থক্য আমাদের তখনো ছিল, এখনো আছে- কিন্তু আমরা টাকা পয়সা আর খানাপিনার ব্যাপারে একটা দুইজনের কমিউন ছিলাম। ওর তো উদ্বেগ থাকবেই। ফোন করে উদ্বিগ্ন কণ্ঠে বন্ধু জিজ্ঞাসা করে, 'তবে কি আমাদের মতো লোকদের এই দেশে জায়গা হবে না?' আমি বললাম, 'তোর এই কথাটি ঠিক না, কারাগারও তো এই দেশেরই অংশ'।

পালাবো না। দেশ ছেড়ে যাবো না। আমি এই দেশের সন্তান। ইরান তুরান বোগদাদ থেকে আমরা আসিনি। আমার পূর্বপুরুষ জোলা ছিল- ভূমিপুত্র। আমার দাদার সময়েও আমাদের বাড়িতে তাঁত ছিল, তিনিই সম্ভবত প্রথম তাঁত ছেড়ে অন্য পেশায় আসেন। এর আগে আমার পূর্বপুরুষ পূর্বনারী সকলেই পরম মমতায় সুতো রাঙাতেন আর সেই সুতোয় ভালবাসা মাখিয়ে বাংলার আব্রু রক্ষার জন্যে বস্ত্র বুনতেন। এই বাংলাদেশের প্রতিটা বর্গইঞ্চি আমার।

আমি ইমতিয়াজ মাহমুদ এই দেশের মাটির উপর দাঁড়িয়ে আছি আমার মাত্র পাঁচ ফুট আট ইঞ্চি উচ্চতা নিয়ে- কিন্তু এই মাটির গভীরে আমার পিতা পিতামহ এবং তাঁদেরও আগে হাজার প্রজন্ম শুয়ে আছে।

আমি সেইসব বাঙালির উত্তরপুরুষ মাত্র। এই দেশ ছেড়ে আমি যাবনা- আমাকে মারুক কাটুক ঠ্যাঙ ভেঙে দিক বা বা রক্তাক্ত করুক, আমি এই মাটিতেই থাকবো। শুধু যে থাকবো তাই না, আমি যে এই দেশের মালিক- সেই কথাটাও একটা বারের জন্যেও ভুলবো না, অন্যদেরকেও ভুলতে দিব না। আর যেদিন মরবো, সেদিনও যেন এই মাটিতেই মরি।

আমার প্রিয়তমা স্ত্রী উদ্বিগ্ন। তবে তাঁর উদ্বেগের চেয়ে বিরক্তি বেশী। আমার উপরও খানিকটা বিরক্ত। কিন্তু তিনি দৃঢ়চেতা মহিলা। আমার মেয়েরা সবকিছুতেই বেশ কৌতুক পাচ্ছে। আর আমার বোনদের কথা তো আপনারা জানেনই।

দুশ্চিন্তা করবেন না। উদ্বিগ্ন হবেন না। ভয় পাবেন না। জীবন আনন্দময়- এইসবই আনন্দেরই অংশ। তাঁর চেয়ে চলেন গান করি- হাতে হাত রাখো ভাই।

শুক্রবার রাতে ফেসবুকে উসকানিমূলক লেখালেখির অভিযোগ এনে ইমতিয়াজের বিরুদ্ধে মামলা করেছেন খাগড়াছড়িতে শফিকুল ইসলাম নামের একজন।

শুরু থেকেই ৫৭ ধারা নিয়ে বিভিন্ন মহলের প্রতিবাদ হয়ে আসছিল। এবার সুপ্রিম কোর্টের আইনজীবীর বিরুদ্ধে এই ধারায় মামলা হওয়ায় বিষয়টি নতুন করে আলোচনায় এল

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.