Sylhet Today 24 PRINT

অপরাধীদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে সিলেট

আরিফ জেবতিক |  ২৮ মার্চ, ২০১৮

মাহিদ আল সালাম

আমাদের ছোটভাই মাহিদ ছিনতাইকারীদের হাতে প্রাণ হারিয়েছে। শাহজালাল বিশ্ববিদ্যালয় থেকে কয়দিন আগে পাশ করে বেরুনো মাহিদ চাকুরির ইন্টারভিউ দেয়ার জন্য ঢাকায় যাচ্ছিল, পথে ছিনতাইকারীরা তাঁকে হত্যা করে।

মাহিদরা সব ভাইবোন সিলেটের সাংস্কৃতিক জগতের প্রিয় ও পরিচিত মুখ। বীর মুক্তিযোদ্ধা আবদুস সালামের এই সন্তানরা সিলেটের প্রতিটি সামাজিক সাংস্কৃতিক কাজে সামনের সারিতে থাকে। মাহিদের জন্মদিন ছিল গত সপ্তাহে, সে উপলক্ষে সে স্বেচ্ছায় রক্ত দিয়েছিল। মুহম্মদ জাফর ইকবাল স্যারের উপর হামলার পরে সিলেটের যে শতশত তরুণ রাজপথে নেমে এসেছে মাহিদ তাঁদের অন্যতম। সে সোচ্চার ছিল গণজাগরণ মঞ্চের সেই আগুনঝরা দিনগুলোতেও।

আমি মাহিদের আত্মার মাগফেরাত কামনা করি।
একই সাথে এই খুনের বিচার চাই।

সিলেটে ছিনতাইয়ের ঘটনা একসময় অবিশ্বাস্য ছিল। ছিনতাই সাধারত ঢাকার মতো বড়বড় শহরে হয়, এমনটাই বিশ্বাস ছিল আমাদের। সেই সিলেট এখন অপরাধীদের স্বর্গরাজ্য হয়ে উঠেছে। সন্ধ্যায় অফিস ফেরতা বাড়ি ফেরা লোক থেকে সকালে স্কুলে বাচ্চা দিতে যাওয়া লোক-সবাই ছিনতাইয়ের কবলে পড়ছেন।

সিলেটে পুলিশ বেড়েছে, ডিআইজি থাকেন, মেট্রোপলিটন পুলিশ বেড়েছে- যত পুলিশ বেড়েছে-ততোই ছিনতাইকারীও বাড়ছে, কেন বাড়ছে সেই প্রশ্ন তোলা জরুরি হয়ে গেছে। গত কয়েকবছর গ্রামে গ্রামে বড় বড় ডাকাতি হয়েছে। ডাকাতরা ডাকাতির পাশাপাশি মহিলাদেরকে নির্যাতন করেছে। পরে দুয়েক জায়গায় ধরা পড়ার পরে দেখা গেছে এরা আন্তজেলা ডাকাত দল। এরা দল বেঁধে আখড়া তৈরি করে সিলেটে ছিনতাই করতে এসেছে। গণপিটুনি আর গ্রামেগ্রামে পাহারার পর এই ডাকাতি কিছুটা কমে এসেছে, কিন্তু এই কমে আসায় পুলিশের কোনো বড় ভুমিকা নেই।

সিলেট এমন এক নগরে পরিণত হয়েছে, যেখানে সবকিছু ভেঙ্গে পড়ছে। ফুটপাত দখল করে একসারি হকার, তারপরে আরেকসারি হকার পথ জুড়ে বসে থাকে। একেকটা ফুটপাত থেকে লাখলাখ টাকা চাঁদা আদায়ের গল্প শুনি। একেকটা ছিনতাইকারী কতটাকা দিয়ে লাইসেন্স নেয় সেটা জানি না। কিন্তু আঁতাত ছাড়া এভাবে একটি নগরকে নৈরাজ্যের দিকে নিয়ে যাওয়ার সাহস এই অপরাধীদের হওয়ার কথা নয়।

মাহিদের শোক আমাদের শক্তিতে পরিণত হোক।
সিলেটের মানুষরা চিৎকার করে প্রশ্ন করুক, কারা তাঁদের জীবনকে দুর্বিষহ করে তুলছে? সরকারকে জবাব দিতে হবে। পুলিশ প্রশাসনকে জবাব দিতে হবে।
এই জবাব আদায়ের দায়িত্ব সিলেটের প্রতিটি নাগরিকের।

প্রশাসনের কুলাঙাররা যদি সিলেটকে টাকা রোজগারের ভূমি হিসেবে দেখে থাকে- সেটাকে চ্যালেঞ্জ না করলে সিলেটবাসীর মুক্তি নেই।

পথের পাশে খুন হয়ে যাওয়া আমাদের ভাইদের সংখ্যা সেক্ষেত্রে কেবল বাড়তেই থাকবে..বাড়তেই থাকবে।

(ফেসবুক থেকে সংগৃহিত)
আরিফ জেবতিক: লেখক, সাংবাদিক

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.