Sylhet Today 24 PRINT

কথাগুলো স্পর্শকাতর!

সাব্বির খান |  ০১ আগস্ট, ২০১৮

নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান শ্রমিক সংগঠন পরিচালনা করেন এবং পল্লি উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী মশিউর রহমান রাঙ্গা মালিক সংগঠন পরিচালনা করেন। পরিবহন সেক্টরে দু'জনই হেভিওয়েট, এবং মালিক ও শ্রমিক দু'পক্ষই সরকারের হেভিওয়েট মন্ত্রিত্ব উপভোগ করেন। তাঁরা চাইলে পাঁচ মিনিটে বাংলাদেশ অচল অথবা সচল করে দিতে পারেন। এক মন্ত্রণালয় শুধু শ্রমিকদের স্বার্থ রক্ষা করেন, অন্য মন্ত্রণালয় মালিকদের স্বার্থ রক্ষা করেন।

সম্ভবত সে কারণেই রাস্তায় স্কুলগামীদের উপর গাড়ি চালিয়ে দিলেও মালিক-শ্রমিক দু'পক্ষই পার পেয়ে যান। অর্থাৎ এদু'জন অত্যন্ত গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়ের মন্ত্রী হয়েও জনগণের পক্ষে তেমন কিছু করার থাকে না তাঁদের এবং এই সামান্যটুকু বোঝার জন্য গত পাঁচ বছরের খতিয়ান পর্যালোচনা করলেই যথেষ্ট হবে বলে মনে করি।

গত দুইদিন স্কুলগামী ছাত্রছাত্রীরা রাস্তায় বিভিন্ন বাস, ট্রাক, পুলিশের গাড়ি সহ বিভিন্ন যানবাহন থামিয়ে সেগুলোর ফিটনেস সার্টিফিকেট ও ড্রাইভিং লাইসেন্স না পেয়ে সেগুলোকে আটকে দিয়েছে, চলতে দেয়নি। অথচ সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরের মন্ত্রণালয় বছরের পর বছর এই গাড়িগুলোকে রাস্তায় চলার অনুমতি দিয়েছেন অথবা চোখ বন্ধ করে রেখেছেন।

বাংলাদেশের যানবাহন মালিকেরা এই গাড়িগুলো রাস্তায় নামান মোটা অংকের অর্থের বিনিময়ে। যে কাজটি সততার সাথে দুইদিন করে স্কুলের কোমলমতি শিশুরা সম্ভব করে দিল, সেই একই কাজ জবাব ওবায়দুল কাদের কেন করলেন না বা করতে পারলেন না?

যুগের পর যুগ এই যানবাহনগুলো টাকার বিনিময়ে নিয়ম ভেঙে রাস্তায় নেমেছে, অথচ কোন প্রতিকার হয়নি। কেন?

গত ১০ বছরে ফিটনেসহীন এবং ড্রাইভিং লাইসেন্সবিহীন গাড়িগুলোর মাধ্যমে যত দুর্ঘটনা ঘটেছে এবং যত মানুষকে হত্যা করা হয়েছে, সেগুলোর দায় কি ওবায়দুল কাদের সাহেব এড়াতে পারবেন?

সরকারের বা সরকার দলের বেশিরভাগ হেভিওয়েট নেতা পরিবহন সেক্টর কন্ট্রোল করেন। যেমন: হানিফ পরিবহন। পরিবহন সেক্টরের যত অরাজকতা, তার ৮০% এর সাথেই ক্ষমতাসীন দলের লোকজন জড়িত বলে বিভিন্ন জরিপে প্রতিয়মান হচ্ছে। সরকারের মন্ত্রীরা নিজেরাই যদি ব্যবসায়ী হন, তাহলে সে দেশের পরিবহন সেক্টর অচল হতে বাধ্য। বিভিন্ন ভাবেই বাংলাদেশ তার জলজ্যান্ত উদাহরণ বললে বাড়িয়ে বলা হবে না।

এব্যাপারে মাননীয় প্রধানমন্ত্রীর সদয় দৃষ্টি আকর্ষণ করছি।

টুডে মিডিয়া গ্রুপ কর্তৃক সর্বস্বত্ব সংরক্ষিত
[email protected] ☎ ৮৮ ০১৭ ১৪৩৪ ৯৩৯৩
৭/ডি-১ (৭ম তলা), ব্লু ওয়াটার শপিং সিটি,
জিন্দাবাজার, সিলেট - ৩১০০, বাংলাদেশ।
Developed By - IT Lab Solutions Ltd.