আজ শুক্রবার, ২৩ এপ্রিল, ২০২১ ইং

Advertise

যুক্তির আকাশে উড়ুক মুক্তির বারতা

রাজেশ পাল  

৯ মাসে ৬ বার জামিনের আবেদন করেও জামিন পাননি লেখক, অ্যাক্টিভিস্ট মুশতাক আহমেদ। তার অপরাধ ছিলো তিনি কার্টুনিস্ট কিশোরের একটি ট্রল কার্টুন শেয়ার করেছিলেন। অথচ হাজার কোটি টাকা লুটপাটকারী, খুনি, ধর্ষক, ইয়াবা ব্যবসায়ী, চোরাচালানকারী, দুর্নীতিবাজসহ এমন কেউ নেই যার জন্য আমরা কালো কোট গায়ে দিয়ে "May I please your honor" বলে জামিনে মুক্ত করে আনছি না প্রতিদিনই। করছি খালাসও নিয়মিতই।

মুশতাক-কিশোররা কি এরচেয়েও বড় অপরাধী যে মাননীয় আদালত থেকে তাদের জামিন করাতে ব্যর্থ হয়েছেন আমার বিজ্ঞ আইনজীবী বন্ধুরা? তাও ছয়-ছয়বার আবেদনের পরেও?

আনসারুল্লাহ বাংলা টিমের মেজর জিয়াসহ কিলিং স্কোয়াডের অনেকেই আজও ধরা পড়েনি। হয়ত গোপন আস্তানায় বসে শান দিচ্ছে চাপাতিতে পরের শিকারের অপেক্ষায়। আর এদিকে তিন শব্দের একটা কমেন্ট করলে, একটা কার্টুন আঁকলে বা সিম্পল একটা শেয়ার দিলেও জেলে পোরা হচ্ছে ৫৭ (এখন ৩২) ধারায়। দেওয়া হচ্ছে না জামিন পর্যন্ত।

এখন বলা হচ্ছে অ্যাক্টিভিস্ট মোশতাক হার্ট এটাকে মারা গেছেন। কিন্তু তার মৃত্যুর জন্য শুধুই কি তার দুর্বল হৃৎপিণ্ড দায়ী? আইন, সরকার, রাষ্ট্রের কি কোনো দায়ভার নেই?

দাউদ হায়দার, তসলিমা নাসরীন দেশছাড়া হয়েছেন, কোপানো হয়েছিলো লেখক হুমায়ূন আজাদ, কবি শামসুর রাহমানকে; অভিজিৎ-অনন্ত-বাবু-দীপন-নিলয়-সামাদরা জীবন দিয়েছেন চাপাতি হামলায়। কারারুদ্ধ হয়েছিলেন বয়োবৃদ্ধ লেখক শামসুজ্জামান খান। আর বয়োবৃদ্ধ প্রকাশক শাহজাহান বাচ্চুকে করা হয়েছে গুলি করে হত্যা। আর এবার সবকিছু ছাড়িয়ে কারা অভ্যন্তরে মারা গেলেন লেখক, অ্যাক্টিভিস্ট মুশতাক।

ভলতেয়ার বলেছিলেন, "তোমার মতের সাথে আমি দ্বিমত করতে পারি। কিন্তু তোমার মত প্রকাশের স্বাধীনতার জন্য আমি জীবন দিতেও প্রস্তুত আছি"। আর সেই কারণেই অবিলম্বে কার্টুনিস্ট কিশোরের মুক্তি দাবি করছি। আর সেইসাথে জোর দাবি জানাচ্ছি "ডিজিটাল নিরাপত্তা আইন" নামের এই কালো আইন বাতিল করার। লেখার জবাব লেখা দিয়েই দিতে হয়। চাপাতি দিয়ে কুপিয়ে বা জেলের কারায় বন্দি করে নয়।

হাইপেশিয়ার ধর্ষণ হত্যা, গ্যালিলিওর কারাবাস, জিওর্দানো ব্রুনোকে আগুনে পুড়িয়েও কি মুছে ফেলা গিয়েছে তাদের লিগ্যাসি? ইতিহাসতো তাদের দেখানো সত্যকেই ধরেছে আঁকড়ে। বাকিরা নিক্ষিপ্ত হয়েছে আস্তাকুড়ে। কিন্তু ইতিহাসের দুর্ভাগ্য যে ইতিহাস থেকে কেউই শিক্ষা নিতে চায় না। তাই একই ভুলগুলোরই পুনরাবৃত্তি ঘটায় বারংবার।

শত ফুল ফুটতে দিন। শত পাখি গাইতে দিন
যুক্তির আকাশে উড়ুক মুক্তির বারতা।

না হলে, দিন বদলালে, এই ফ্রাঙ্কেস্টাইন কিন্তু আপনাকেও রেহাই দেবে না।

রাজেশ পাল, আইনজীবী, ছাত্র আন্দোলনের সাবেক কর্মী

মুক্তমত বিভাগে প্রকাশিত লেখার বিষয়, মতামত, মন্তব্য লেখকের একান্ত নিজস্ব। sylhettoday24.com-এর সম্পাদকীয় নীতির সঙ্গে যার মিল আছে এমন সিদ্ধান্তে আসার কোন যৌক্তিকতা সর্বক্ষেত্রে নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে sylhettoday24.com আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় গ্রহণ করে না।

আপনার মন্তব্য

লেখক তালিকা অঞ্জন আচার্য অধ্যাপক ড. মুহম্মদ মাহবুব আলী ৩৫ অসীম চক্রবর্তী আজম খান ১০ আজমিনা আফরিন তোড়া ১০ আফসানা বেগম আবু এম ইউসুফ আবু সাঈদ আহমেদ আব্দুল করিম কিম ৩০ আব্দুল্লাহ আল নোমান আব্দুল্লাহ হারুন জুয়েল আমিনা আইরিন আরশাদ খান আরিফ জেবতিক ১৭ আরিফ রহমান ১৬ আরিফুর রহমান আলমগীর নিষাদ আলমগীর শাহরিয়ার ৫০ আশরাফ মাহমুদ আশিক শাওন ইনাম আহমদ চৌধুরী ইমতিয়াজ মাহমুদ ৬১ ইয়ামেন এম হক একুশ তাপাদার এখলাসুর রহমান ২৭ এনামুল হক এনাম ৩৩ এমদাদুল হক তুহিন ১৯ এস এম নাদিম মাহমুদ ৩১ ওমর ফারুক লুক্স কবির য়াহমদ ৩৫ কাজল দাস ১০ কাজী মাহবুব হাসান খুরশীদ শাম্মী ১৫ গোঁসাই পাহ্‌লভী ১৪ চিররঞ্জন সরকার ৩৫ জফির সেতু জহিরুল হক বাপি ২৮ জহিরুল হক মজুমদার জাকিয়া সুলতানা মুক্তা জান্নাতুল মাওয়া জাহিদ নেওয়াজ খান জুয়েল রাজ ৮৩ ড. এ. কে. আব্দুল মোমেন ১২ ড. কাবেরী গায়েন ২২ ড. শাখাওয়াৎ নয়ন ডা. আতিকুজ্জামান ফিলিপ ডা. সাঈদ এনাম ডোরা প্রেন্টিস তপু সৌমেন তসলিমা নাসরিন তানবীরা তালুকদার তোফায়েল আহমেদ দিব্যেন্দু দ্বীপ দেব দুলাল গুহ দেব প্রসাদ দেবু দেবজ্যোতি দেবু ২৭ নিখিল নীল পাপলু বাঙ্গালী পুলক ঘটক ফকির ইলিয়াস ২৪ ফজলুল বারী ৬২ ফড়িং ক্যামেলিয়া ফরিদ আহমেদ ৩৪ ফারজানা কবীর খান স্নিগ্ধা বদরুল আলম বন্যা আহমেদ বিজন সরকার বিপ্লব কর্মকার ব্যারিস্টার তুরিন আফরোজ ১৮ ভায়লেট হালদার মারজিয়া প্রভা মাসকাওয়াথ আহসান ১৬৭ মাসুদ পারভেজ মাহমুদুল হক মুন্সী মিলন ফারাবী মুনীর উদ্দীন শামীম ১০ মুহম্মদ জাফর ইকবাল ১৫০ মো. মাহমুদুর রহমান মো. সাখাওয়াত হোসেন মোছাদ্দিক উজ্জ্বল মোনাজ হক ১৪ রণেশ মৈত্র ১৮৩ রতন কুমার সমাদ্দার রহিম আব্দুর রহিম ৩৫ রাজেশ পাল ২৫ রুমী আহমেদ রেজা ঘটক ৩৪ লীনা পারভীন শওগাত আলী সাগর শাখাওয়াত লিটন শামান সাত্ত্বিক শামীম আহমেদ ২২ শামীম সাঈদ শারমিন শামস্ ১৪ শাশ্বতী বিপ্লব শিতাংশু গুহ শিবলী নোমান শুভাশিস ব্যানার্জি শুভ ২৪ শেখ মো. নাজমুল হাসান ২১ শেখ হাসিনা

ফেসবুক পেইজ