আন্তর্জাতিক ডেস্ক

০৮ জুলাই, ২০২১ ১৬:৩১

মিয়ানমার থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে টেলিনর

মিয়ানমার থেকে ব্যবসা গুটিয়ে নিচ্ছে নরওয়ের টেলিকম অপারেটর টেলিনর। প্রতিষ্ঠানটি লেবানিজ ইনভেস্টমেন্ট ফার্ম এমওয়ান গ্রুপের কাছে সাড়ে ১০ কোটি ডলারে তাদের মিয়ানমারের ব্যবসা বিক্রি করে দিচ্ছে। বৃহস্পতিবার টেলিনরের পক্ষ থেকেই এই ঘোষণা দেয়া হয়েছে। খবর রয়টার্সের।

গত ফেব্রুয়ারিতে মিয়ানমারে অভ্যুত্থানের মাধ্যমে বেসামরিক সরকারকে সরিয়ে ক্ষমতা দখল করে সামরিক বাহিনী। তারপর থেকেই দেশটিতে বিক্ষোভ-প্রতিবাদ অব্যাহত রয়েছে। বিক্ষোভ দমন করতে টেলিযোগাযোগ নেটওয়ার্ক বন্ধ করে দিয়েছে সামরিক জান্তা সরকার। এমন পরিস্থিতিতে সেখানে ব্যবসার ভবিষ্যত নিয়ে সঙ্কট দেখা দেয়ায় মিয়ানমার ছাড়ার ঘোষণা দিল টেলিনর।

এক বিবৃতিতে টেলিনরের পক্ষ থেকে বলা হয়েছে, ‌‌‌‌পরিস্থিতির আরও অবনতি হওয়ায় এবং সাম্প্রতিক ঘটনাপ্রবাহের কারণেই কোম্পানি এ সিদ্ধান্ত নিতে বাধ্য হয়েছে। মিয়ানমারে শীর্ষ বিদেশি ব্যবসায়িক প্রতিষ্ঠানগুলোর মধ্যে অন্যতম টেলিনর।

এক দশক আগে দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মিয়ানমার সামরিক শাসনের কবল থেকে গণতন্ত্রের পথে চলতে শুরু করে। সেসময় ঝুঁকি নিয়ে পশ্চিমের হাতেগোনা যে কয়টি কোম্পানি মিয়ানমারে বিনিয়োগ করেছিল সেগুলোর মধ্যে অন্যতম টেলিনর। কিন্তু এখন বাধ্য হয়েই তাদের মিয়ানমার ছাড়তে হচ্ছে।

গত ১ ফেব্রুয়ারি সামরিক অভ্যুত্থানের পর থেকেই মিয়ানমারে অস্থিরতা বিরাজ করছে। বিক্ষোভ প্রতিবাদে অংশ নিয়ে সামরিক বাহিনীর হাতে এ পর্যন্ত ৮৮০ জন নিহত হয়েছে। এছাড়া গ্রেফতার হয়েছে আরও ৫ হাজার ২শ মানুষ। বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ রাজপথে নেমে বেসামরিক সরকারের হাতে ক্ষমতা ফিরিয়ে দেবার দাবি জানিয়ে আসছে।

এর আগে ২০১৭ সালের ফেব্রুয়ারিতে ভারতের বাজার থেকে নিজেদের ব্যবসায় গুটিয়ে নেয় টেলিনর গ্রুপ। সেসময় ভারতের বাজারে মুকেশ আম্বানির প্রতিষ্ঠান রিল্যায়ান্স জিও’র সঙ্গে তীব্র প্রতিযোগিতা ও চাপের মুখে কুলিয়ে উঠতে না পারায় নরওয়ের এই প্রতিষ্ঠান তাদের ব্যবসা ভারতী এয়ারটেলের কাছে বিক্রির ঘোষণা দেয়।

আপনার মন্তব্য

আলোচিত