সিলেটটুডে ডেস্ক

২৯ আগস্ট, ২০২১ ১২:২২

তালেবানদের নির্দেশ মানেনি ব্যাংকগুলো

কাবুল দখলের পর আফগানিস্তানের ব্যাংকগুলো এখনও খুলেনি। উগ্রবাদী এই গোষ্ঠী ব্যাংকগুলো খোলার নির্দেশ দিলেও মানছে না ব্যাংকগুলো। প্রায় দুই সপ্তাহ ধরে বন্ধ রয়েছে দেশটির ব্যাংকিং সেবা। এর প্রভাব পড়েছে তাদের জীবনযাপনের ওপর। দিনের খরচও মেটাতে পারছে না তারা।

এমন অবস্থায় গতকাল শনিবার শত শত মানুষ প্রতিবাদ জানাতে কাবুলের রাস্তায় নেমে আসে।

রাজধানী এখন মারাত্মক এক তারল্যের সংকটের মধ্য দিয়ে যাচ্ছে। ১৫ আগস্ট রাজধানীতে প্রবেশের পর তালেবানদের প্রথম সিদ্ধান্তের একটি ব্যাংক বন্ধ রাখা। আফগান মুদ্রার পতন এবং বিপুল পরিমাণ অর্থ উত্তোলন রোধ করতে ব্যাংকিং প্রতিষ্ঠান এবং এক্সচেঞ্জ পয়েন্ট বন্ধ করার নির্দেশ দেয় তালেবানরা। তবে গতকাল শনিবার রাজধানীর কিছু ব্যাংক পুনরায় খোলার নির্দেশ দিয়েছে তালেবানরা।

এদিকে, আফগান সংবাদমাধ্যম জামা প্রেসের তথ্য অনুযায়ী, এখনো ব্যাংক খোলেনি। তাই অনেক মানুষই রাস্তায় নেমেছে। বেসরকারি ব্যাংকের মালিকেরা সেন্ট্রাল ব্যাংক অব আফগানিস্তান (ডিএবি) থেকে আদেশ না পাওয়া পর্যন্ত কাজ করতে অস্বীকৃতি জানিয়েছেন।

এদিকে ডিএবি আজ রোববার ব্যাংকগুলোর উদ্দেশে চিঠি দিয়েছে। তাতে বলা হয়েছে, তারা ব্যাংক খুলতে পারে, তবে সপ্তাহে ২০০ ডলারের বেশি কেউ উত্তোলন করতে পারবে না। এটি করার মূল কারণ, মানুষ যাতে দৈনন্দিন কেনাকাটা বা প্রয়োজন মেটাতে পারে। তবে যেন একবারে অধিক অর্থ উত্তোলন করতে না পারে।

আফগান অর্থনীতি মারাত্মক সংকটের মধ্যে আছে। বিদেশি সহায়তানির্ভর আফগান অর্থনীতি। তবে তালেবানের নিয়ন্ত্রণে চলে যাওয়ায় এই সহায়তা হারাতে হতে পারে বলে মনে করছেন বিশ্লেষকেরা। এমনকি চীনের মতো সম্ভাব্য মিত্রদেশও তাদের বিনিয়োগ সরিয়ে নিয়ে যাওয়ার চিন্তায় রয়েছে। বিশ্বব্যাংকের তথ্য অনুযায়ী, অনুদান আফগানিস্তানের জনসাধারণের ব্যয়ের ৭৫ শতাংশ অর্থায়ন করে।

এদিকে তালেবান ক্ষমতা দখলের পর প্রথম দিকে আফগানিস্তানের কেন্দ্রীয় ব্যাংকটিতে কোনো গভর্নর নিয়োগ দেওয়া হয়নি। তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার দিনই কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর মার্কিন সামরিক বিমানে করে পালিয়ে যান।

আপনার মন্তব্য

আলোচিত