সিলেটটুডে ডেস্ক

০৩ সেপ্টেম্বর, ২০২১ ২৩:১৯

মসজিদের ভেতর অস্ত্র হাতে তালেবানরা

দুই সপ্তাহ আগে উগ্রবাদী গোষ্ঠী তালেবানদের হাতে কাবুল পতনের পর এখনও সরকার গঠন করতে পারেনি তারা। শুক্রবার বাদ জুমা তালেবানদের নতুন মন্ত্রিসভা গঠনের কথা থাকলেও সেটা হয়নি।

তালেবান বলেছে, শনিবার মন্ত্রিসভা ঘোষণা করা হতে পারে। তালেবান সূত্রের বরাত দিয়ে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছিল, আজ শুক্রবার পবিত্র জুমার নামাজের পর নতুন সরকারের পূর্ণাঙ্গ মন্ত্রিসভার ঘোষণা আসছে।

এদিকে, বার্তা সংস্থা এএফপির প্রকাশিত এক ছবিতে দেখা যায়, শুক্রবার জুমায় বয়ানরত ইমামের পাশে অস্ত্র হাতে তালেবানরা। কাবুলের পুল–এ–খিস্তি মসজিদের ভেতর থেকে এই দৃশ্য ধারণ করা হয়।

বার্তা সংস্থা রয়টার্সের খবরে আজ দুপুরের দিকে বলা হয়, তালেবানের সহপ্রতিষ্ঠাতা মোল্লা আবদুল গনি বারাদারের নেতৃত্বে নতুন সরকারের ঘোষণা আসছে। তবে পরে তালেবানের একজন মুখপাত্রের বরাত দিয়ে বিবিসি ও এএফপি জানায়, সবচেয়ে দ্রুততম সময়ে হলেও শনিবারের আগে নতুন সরকারের ঘোষণা করা হবে না।

তালেবান সরকারে কারা থাকতে পারেন, এমন সম্ভাব্য কিছু নাম আসছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমে। তালেবানের ওই মুখপাত্র এগুলোকে ‘ভিত্তিহীন’ বলে উড়িয়ে দেন। আগেই অবশ্য চারজন মন্ত্রীর নাম ঘোষণা করেছে তালেবান। অর্থমন্ত্রী দায়িত্ব পেয়েছেন গুল আগা।

এ ছাড়া ভারপ্রাপ্ত স্বরাষ্ট্রমন্ত্রী হিসেবে সদর ইব্রাহিম, ভারপ্রাপ্ত প্রতিরক্ষামন্ত্রী মোল্লা আবদুল কাইয়ুম জাকির ও ভারপ্রাপ্ত উচ্চ শিক্ষামন্ত্রী হিসেবে আবদুল বাকি হাক্কানির নাম ঘোষণা করা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত