সিলেটটুডে ডেস্ক

০৩ জুন, ২০২২ ০৩:২৪

সরাসরি সংঘাতের বিষয়ে যুক্তরাষ্ট্রকে সতর্ক করল রাশিয়া

ইউক্রেনকে উন্নত রকেট ব্যবস্থা সরবরাহ করার যে সিদ্ধান্ত যুক্তরাষ্ট্র নিয়েছে তার তীব্র সমালোচনা করেছে রাশিয়া। আর এ সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে দুই পরাশক্তির মধ্যে সরাসরি সংঘাতের ঝুঁকির বিষয়ে ওয়াশিংটনকে সতর্কও করেছে মস্কো।

কিয়েভকে উন্নত রকেট ব্যবস্থা ও যুদ্ধাস্ত্র সরবরাহে যুক্তরাষ্ট্রের সিদ্ধান্তের পর বুধবার রাশিয়ার পক্ষ থেকে এ প্রতিক্রিয়া জানানো হয়। খবর রয়টার্সের।

রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী সের্গেই রিয়াবকভ দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরআইএ নভোস্তিকে বলেন, ইউক্রেনে দেওয়া যুক্তরাষ্ট্রের সামরিক সহায়তাকে ‘তীব্র নেতিবাচকভাবে’ দেখে মস্কো।

তিনি উচ্চ ক্ষমতাসম্পন্ন রকেট সিস্টেমের (এইচআইএমএআরএস) দিকেই ইঙ্গিত করেছে। এ সিস্টেমের মাধ্যমে দূরপাল্লার লক্ষ্যবস্তুতে আঘাত হানা যাবে।

ওয়াশিংটন জানিয়েছে, সাম্প্রতিক সামরিক সহায়তা প্যাকেজের অন্তর্ভুক্ত করা হবে এ ব্যবস্থাকে।

যুক্তরাষ্ট্রের শীর্ষ প্রশাসনিক কর্মকর্তারা জানিয়েছেন, ইউক্রেন আশ্বস্ত করেছে এইচআইএমএআরএস ক্ষেপণাস্ত্র দিয়ে রাশিয়ার অভ্যন্তরে হামলা চালানো হবে না।

এ ধরনের অস্ত্র সরবরাহ নিয়ে যুক্তরাষ্ট্র ও রাশিয়ার মধ্যে সরাসরি সংঘাতের সম্ভাবনার বিষয়ে জানতে চাইলে রিয়াবকভ বলেন, যে কোনো ধরনের অস্ত্র সরবরাহ অব্যাহত রাখা হলে তা এ ধরনের ঘটনার ঝুঁকি বাড়ায়।

এদিকে ইউক্রেনে শত্রুতা বাড়ানোর জন্য ওয়াশিংটনকে দায়ী করেন রাশিয়ার উপপররাষ্ট্রমন্ত্রী।

তিনি বলেন, যুক্তরাষ্ট্র সমাধান খোঁজার স্বার্থে কোনো কিছুই করে না। বিশেষ সামরিক অভিযান শুরুর আগ থেকেই তাদের অবস্থান এমনই ছিল।

রাশিয়ার ইউক্রেনে হামলা শুরু করে ২৪ ফেব্রুয়ারি। একে রাশিয়া অভিহিত করেছে ‘বিশেষ সামরিক অভিযান’ হিসেবে। অন্যদিকে ইউক্রেনের মিত্ররা একে ‘আগ্রাসন’ হিসেবে চিত্রিত করছে।

আপনার মন্তব্য

আলোচিত