সিলেটটুডে ডেস্ক

০৩ জুন, ২০২২ ০৩:৪১

ইউক্রেনের এক-পঞ্চমাংশ রাশিয়ার দখলে: জেলেনস্কি

ইউক্রেনের এক পঞ্চমাংশ রাশিয়ার দখলে রয়েছে বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি।

তিনি বলেছেন, রাশিয়ার দখল করা এলাকার আয়তন বেলজিয়াম, লুক্সেমবার্গ ও নেদারল্যান্ডসের মোট ভূখণ্ডের চেয়ে অনেক বেশি। খবর বিবিসির

স্থানীয় সময় বৃহস্পতিবার লুক্সেমবার্গের পার্লামেন্টে দেওয়া এক ভাষণে এসব কথা বলেন ইউক্রেনের প্রেসিডেন্ট। তার ভাষ্য, ইউক্রেনের প্রায় ১ লাখ ২৫ হাজার বর্গকিলোমিটার এলাকা এখন মস্কোর নিয়ন্ত্রণে। এর মধ্যে অবশ্য ক্রিমিয়া ও ২০১৪ সালে রুশপন্থী বিচ্ছিন্নতাবাদীদের দখলে যাওয়া পূর্ব ইউক্রেনের অঞ্চলগুলোও রয়েছে।

জেলেনস্কি বলেন, রাশিয়ার অভিযানে ইউক্রেনে শুধু অবকাঠামোগত ক্ষতিই হয়নি, হামলা থেকে প্রাণ বাঁচাতে নিজ বাড়িঘর ছেড়ে গেছে প্রায় ১ কোটি ২০ লাখ মানুষ। তাদের মধ্যে পাঁচ কোটির বেশি দেশের বাইরে চলে গেছে। তাদের বেশির ভাগই নারী ও শিশু। তবে জাতিসংঘের দেওয়া হিসাব অনুযায়ী, যুদ্ধের জেরে ইউক্রেনে বাস্তুচ্যুত মানুষের সংখ্যা প্রায় ১ কোটি ৫০ লাখ।

গত ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনে হামলার পর থেকে এ পর্যন্ত ৩০ হাজারের বেশি রুশ সেনা নিহত হয়েছেন বলে দাবি করেছেন ভলোদিমির জেলেনস্কি। সংখ্যাটা ১৯৭৯ থেকে ১৯৮৯ সাল পর্যন্ত আফগানিস্তানে ও ১৯৯৪ থেকে ২০০০ সাল পর্যন্ত চেচনিয়ায় চলা যুদ্ধে রাশিয়া যত সেনা হারিয়েছে, তার চেয়ে বেশি। তবে মস্কো বলেছে, ইউক্রেন যুদ্ধে তাদের প্রায় ১ হাজার ৩০০ সেনা নিহত হয়েছেন।

আপনার মন্তব্য

আলোচিত