সিলেটটুডে ডেস্ক

০৮ অক্টোবর, ২০২৩ ০১:২৬

গাজায় ২২ এলাকায় লড়াই, বহু হতাহত

ছবি : সংগৃহীত

ফিলিস্তিনের গাজা সীমান্ত সংলগ্ন ২২টি এলাকায় ইসরায়েলি সেনাদের সঙ্গে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সদস্য লড়াই চলছে। ইসরায়েলের পক্ষ থেকে এ কথা জানানো হয়েছে।

পরিস্থিতি মোকাবিলায় ইসরায়েল সরকার দেশজুড়ে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি করেছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু জাতীয় ঐকমত্যের সরকার গঠনের জন্য বিরোধী দলগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

ফিলিস্তিনি সংগঠন হামাস শনিবার সকালে গাজা উপত্যকা থেকে ইসরায়েলে মুহুর্মুহু রকেট হামলা চালায়। এরপর নির্বিচারে পাল্টা বিমান হামলা চালিয়েছে ইসরায়েল। পাল্টাপাল্টি হামলায় অন্তত ২০০ ইসরায়েলি ও গাজায় ২৩২ ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত দুই হাজারের বেশি মানুষ। ইসরায়েলের কাছে হামাসের এমন হামলা ছিল অনেকটা অপ্রত্যাশিত।

ইসরায়েলের প্রতিরক্ষা মন্ত্রণালয় বলেছে, গাজা সীমান্ত সংলগ্ন ২২টি এলাকায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠীর সঙ্গে ইসরায়েলি সেনাদের লড়াই চলছে। হামলা শুরুর পর ইসরায়েলের জনগণের উদ্দেশে এক বিবৃতিতে প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেন, ‘আমরা যুদ্ধের মধ্যে রয়েছি। আমরাই জিতব।’

সাবাথ ও সিমচাট তোরাহ উৎসবের পর হঠাৎ করে চালানো রকেট হামলাকে এক ভিডিও বার্তায় ব্যাপক প্রাণঘাতী বলে উল্লেখ করেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। হামলার সময় সাইরেন বাজিয়ে দেশটির সাধারণ নাগরিকদের নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়। অনলাইনে ছড়িয়ে পড়া ভিডিওতে দেখা যায়, ভারী অস্ত্রসজ্জিত হয়ে ফিলিস্তিনিদের একটি গ্রুপ পিকআপ ট্রাকে করে ইসরায়েলের দিকে ছুটছে। অন্য একটি ভিডিও দেখে মনে করা হচ্ছে, গাজা থেকে মাত্র এক মাইল দূরে ওই গ্রুপের সদস্যরাই শহরের একটি রাস্তায় ইসরায়েল বাহিনীর সঙ্গে গোলাগুলিতে জড়িয়েছে।

ফিলিস্তিনের সামাজিক মাধ্যমের চ্যানেলে ছড়ানো রিপোর্টে দাবি করা হচ্ছে, অনেক ইসরায়েলি হামাসের হাতে জিম্মি হয়েছেন। তবে এই তথ্য যাচাই করা যায়নি। ফুটেজে ফিলিস্তিনিদের ইসরায়েলি বাহিনীর গাড়ি চালাতেও দেখা গেছে।

ইসরায়েলের স্বাস্থ্য মন্ত্রণালয় বলেছে, হামাসের হামলায় তাদের অন্তত ১ হাজার ১০০ জন আহত হয়েছেন। বন্দুকধারীরা হঠাৎ করে ঢুকে পড়ায় বাড়িঘরে আটকা পড়েন অনেক ইসরায়েলি। ঘণ্টার পর ঘণ্টা তাদের সরাসরি সাক্ষাৎকার প্রচার করেছে ইসরায়েলের টেলিভিশনগুলো। সাক্ষাৎকারে তারা বলেছেন, দীর্ঘ সময় ধরে এ ধরনের বেকায়দা পরিস্থিতিতে তারা পড়েননি।

ইংরেজি লেখক ও সাংবাদিক গিডিয়ন লেভি বিবিসিকে বলেছেন, যখন প্রথম রকেট পড়েছিল, তখনও আমি পার্কে জগিং করছিলাম, শব্দটা ছিল ভয়ানক।

হামাসের হামলার পাল্টা জবাব দিতে দেরি করেনি ইসরায়েল। দেশটির সামরিক বাহিনী বলছে, এক ডজনেরও বেশি যুদ্ধবিমান গাজায় হামাসের ওপর হামলা চলাচ্ছে।

সন্ধ্যার দিকে কালো ধোঁয়া ও আগুনের লেলিহান শিখা দেখা গেছে গাজার আকাশে। গাজার স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন, অন্তত ১ হাজার ৬০০ জন হামলায় গুরুতর আহত হয়েছেন। তাদের মধ্যে অনেকের অবস্থা গুরুতর। আহতদের চিকিৎসা দিতে হিমশিম অবস্থা গাজার হাসপাতালগুলোর। সেখানে চিকিৎসা উপকরণের ঘাটতিতে সেবা ব্যাহত হচ্ছে।

হামাস নেতা ইসমাইল হানিয়াহ বলেছেন, গাজায় শুরু হওয়া হামলা পশ্চিম তীর এবং জেরুজালেমে ছড়িয়ে পড়বে।

সার্বিক পরিস্থিতিতে দেশজুড়ে ৪৮ ঘণ্টার জরুরি অবস্থা জারি করে রোববার সব স্কুল ও কিন্ডারগার্টেন বন্ধ রাখার ঘোষণা দিয়েছে ইসরায়েল কর্তৃপক্ষ। নেতানিয়াহুর দল লিকুদ পার্টি বলেছে, ঐক্যের সরকার গঠন করতে বিরোধী দলের নেতাদের আমন্ত্রণ জানিয়েছেন নেতানিয়াহু। তবে এ বিষয়ে বিরোধীদের তাৎক্ষণিক প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

আপনার মন্তব্য

আলোচিত