সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

০৪ মার্চ, ২০১৬ ০২:০৯

রাশিয়ায় বাইবেল ‘কল্পকাহিনী’ ও ‘ঈশ্বর নেই’ বলায় বিচারের মুখে

সমাজতান্ত্রীক রাশিয়ায় একসময় ‘ঈশ্বর আছে’ বলাটাই দেখা হত অস্বাভাবিক চোখে সেই রাশিয়ায় বাইবেল কল্পকাহিনী ও ঈশ্বর নেই বলায় এক ব্যক্তি বিচারের সম্মুখিন হয়েছেন।

ধর্ম বিশ্বাসীদের অনুভূতিতে আঘাত দেওয়ার অভিযোগে বৃহস্পতিবার ভিক্টর ক্রাসনভ নামের ৩৮ বছর বয়সী এক ব্যক্তির বিচার শুরুর হয়েছে বলে জানিয়েছে বিবিসি ও দ্যা গার্ডিয়ান।

ভিক্টর সোস্যাল নেটওয়ার্কিং ওয়েবসাইট ‘ভিকনটাক্টে’ ‘ঈশ্বর বলে কিছু নেই’ লিখেছিলেন। তিনি আরও লিখেছিলেন, ‘বাইবেল কল্পকাহিনী ছাড়া আর কিছুই নয়’।

আর তার এই দুই বক্তব্য নিয়ে ধর্মীয় অনুভূতিতে আঘাতের অভিযোগে বিচার শুরু হয়েছে। দোষ প্রমাণিত হলে তাকে এক বছর জেল খাটতে হবে। সেই সঙ্গে জরিমানা ও বাধ্যতামূলক শ্রমের শাস্তিও হতে পারে।

গত বছর ক্রাসনভের অনলাইন চ্যাট দেখে দুই তরুণ তা পুলিশকে জানানোর পর তার বিরুদ্ধে আনুষ্ঠানিক অভিযোগ দাখিল করা হয়।  সমাজতান্ত্রিক রাষ্ট্র থেকে পুঁজিবাদী পথে আসা রাশিয়ায় ২০১৩ সালে ‘পুসি রায়ট’র পর ধর্মীয় অনুভূতিতে আঘাত অপরাধ হিসেবে গণ্য হচ্ছে।

বস্তুবাদী সমাজতন্ত্রের দর্শনে ঈশ্বরের অস্তিত্ব শুধু মানুষের কল্পনায় উপস্থিত বলে মনে করা হয়।

১৯১৭ সালে রুশ বিপ্লবের পর বিশ্বের প্রথম সমাজতান্ত্রিক রাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ ঘটেছিল রাশিয়ার। তবে দুই যুগ আগে ভেঙে যায় সেই সমাজতান্ত্রিক সোভিয়েত ইউনিয়ন। বর্তমানে পুঁজিবাদী রাশিয়ায় চার্চের প্রভাব বাড়ছে।

আপনার মন্তব্য

আলোচিত