সিলেটটুডে ডেস্ক

২২ জুলাই, ২০১৬ ১২:৩৬

জাকির নায়েকের জনসংযোগ কর্মকর্তা গ্রেফতার

বিতর্কিত ইসলামি চিন্তাবিদ জাকির নায়েকের জনসংযোগ কর্মকর্তা আরশিত কুরেশিকে গ্রেফতার করা হয়েছে। ভারতীয় সংবাদমাধ্যম নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস খবরটি নিশ্চিত করেছে। তারা জানিয়েছে, কোচিতে হওয়া এক মামলার ভিত্তিতেই ওই ব্যক্তিকে গ্রেফতার করা হয়েছে।

উল্লেখ্য, বাংলাদেশে গুলশান হামলাকারীদের মধ্যে অন্তত দুইজন জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ ওঠার পর এ নিয়ে তোলপাড় শুরু হয়। নিহত জঙ্গিদের দুজন-রোহান ইমতিয়াজ এবং নিবরাস ইসলাম জাকির নায়েককে অনুসরণ করত বলে অভিযোগ রয়েছে। রোহান গত বছর জাকির নায়েকের পিস টিভির একটি অনুষ্ঠান তার ফেসবুক পেজে পোস্ট করেছিল।

তখনই অভিযোগ পাওয়া যায় যে, ভারতে বিভিন্ন সময়ে আটক হওয়া জঙ্গিরাও জাকির নায়েককে অনুসরণ করতেন। পাটনার গান্ধী ময়দান ও বুদ্ধগয়া বিস্ফোরণে আটক জঙ্গিদের কাছ থেকেও জাকিরের বক্তৃতার সিডি ও বই উদ্ধারের দাবি করে জাতীয় তদন্তকারী সংস্থা (এনআইএ)।

এই প্রেক্ষাপটে ভারতে জাকির নায়েকের বিরুদ্ধে তদন্ত শুরুর দাবি ওঠে। জাকিরের বিভিন্ন বয়ানের অডিও-ভিডিও ক্লিপিংস এবং সামাজিক যোগাযোগ মাধ্যমে তার গতিবিধি খতিয়ে দেখতে ভারত সরকার ৯টি তদন্ত দল গঠন করে। অন্যদিকে বাংলাদেশেও তার পিস টিভির ডাউন লিংকের অনুমতি বাতিল করে সরকার। তবে জঙ্গিবাদীদের জাকিরকে অনুসরণ করার কারণেই জাকির নায়েকের জনসংযোগ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে কিনা, নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের খবর থেকে তা জানা যায়নি।

নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয়, মহারাষ্ট্রের নাভি-মুম্বাই এলাকা থেকে তাকে গ্রেফতার করা হয়েছে। মহরাষ্ট্রের সন্ত্রাসবিরোধী ইউনিট এবং কেরালা পুলিশের এক যৌথ দল তাকে গ্রেফতার করে। নবি মুম্বইয়ের সিউডের ফ্ল্যাট থেকে গ্রেফতার করে আরশিদকে সিবিডি-বেলাপুরের একটি আদালতে পেশ করা হয়।

প্রতিবেদনে বলা হয়েছে, আরশাদ জাকিরের ইসলামিক রিসার্চ ফাউন্ডেশনের সঙ্গে যুক্ত ছিল বলে জানা গেছে।  পুলিশের একজন ঊর্ধ্বতন কর্মকর্তার বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়, কোচিতে তার বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১২০ বি (অপরাধমূলক ষড়যন্ত্র), ১৫৩এ (বিভিন্ন সম্প্রদায়ের মধ্যে বৈরিতা তৈরি) ধারা এবং ইউএপিএ আইনে মামলা হয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত