সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৯ জুলাই, ২০১৬ ১৮:৫০

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদায় মহাশ্বেতা দেবীর শেষকৃত্য সম্পন্ন

পূর্ণ রাষ্ট্রীয় মর্যাদার মধ্য দিয়ে শুক্রবার কলকাতার কেওড়াতলা মহাশ্মাশানে শেষকৃত্য সম্পন্ন হলো বিশিষ্ট কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবীর। কলকাতার পিস হেভেন থেকে শুক্রবার সকাল ৯টা ৪০ মিনিটে তার মরদেহ রবীন্দ্রসদনে আনা হয়। সেখানে অগণিত সাধারণ মানুষসহ পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও তার মন্ত্রীসভার সদস্য এবং কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায় শেষ শ্রদ্ধা জানান তাকে।

রাজ্যের বিরোধীদলীয় নেতা আবদুল মান্নান, সিপিএম নেতা সূর্যকান্ত মিশ্রসহ বিভিন্ন রাজনৈতিক দলের পক্ষ থেকে তার মরদেহে ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ছিলেন কবি সুবোধ সরকার, চিত্রশিল্পী শুভাপ্রসন্ন, নাট্যকার উষা গঙ্গোপাধ্যায়, সমাজসেবী ডা. বিনায়ক সেন প্রমুখ।

দুপুর ১টা নাগাদ মহাশ্বেতা দেবীর মরদেহ নিয়ে রবীন্দ্রসঙ্গীত গাইতে গাইতে শোকযাত্রা শুরু হয় কেওড়াতলা মহাশ্মশানের দিকে। এই শেষযাত্রায় অসংখ্য অনুরাগী। পথচলতি মানুষরাও রাস্তার দু'পাশে দাঁড়িয়ে শেষ শ্রদ্ধা জানান। বেলা ১টা ৫৮ মিনিটে শোকযাত্রা শেষ হয় কেওড়াতলায়। সেখানে কলকাতা পুলিশের পক্ষ থেকে গান স্যালুট দিয়ে অভিবাদন জানানো হয় প্রয়াত সাহিত্যিককে। ২টা ১১ মিনিটে পরিবারের পক্ষ থেকে নাতি তথাগত চট্টোপাধ্যায় তার শেষকৃত্য সম্পন্ন করেন।

দীর্ঘ দিন রোগভোগের পর বৃহস্পতিবার কলকাতার বেলভিউ হাসপাতালে মৃত্যু হয় কথাসাহিত্যিক মহাশ্বেতা দেবীর।

আপনার মন্তব্য

আলোচিত