সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২১ আগস্ট, ২০১৬ ১৪:৩০

সপরিবারে আইএসে যোগ দিলেন মুম্বাইয়ের ব্যবসায়ী

ভারতের মুম্বাইয়ের এক পরিবারের সব সদস্য যোগ দিয়েছেন জঙ্গি সংগঠন আইএসে । জানা গেছে, জঙ্গি সংগঠনে যোগ দিতে স্ত্রী, শিশু কন্যা ও ২ ভাইকে নিয়ে দেশ ছাড়েন আশফাক আহমেদ নামে মুম্বাইয়ের এক ব্যবসায়ী।

গত জুন মাসে দেশ ছাড়েন তারা। জুনের শেষ সপ্তাহে আশফাকের ছোটো ভাইয়ের কাছে একটি মেসেজ আসে। যাতে আশফাক লিখেছেন, আমি আইএসের  ডেরায় রয়েছি। সেখান থেকে ফিরতে চাই না। বাবা-মায়ের যত্ন নিও।

আশফাকের বাবা আবদুল মজিদ ছেলেকে আইএসে যোগ দেওয়ার প্ররোচনার অভিযোগ তুলে ৬ জনের বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন। এদের মধ্যে রয়েছেন কেরালার দুই স্কুল শিক্ষকও। এরপরই বিষয়টি জানাজানি হয়।

ভারতীয় গণমাধ্যম সূত্রে জানা গেছে, দুই ছেলে ও  এক মেয়ের মধ্যে আশফাক বড়। তার বিয়ের খবরও জানতে পারেননি বাবা-মা। আশফাকের বাবা জানান, ২০১৪ সালের পর থেকে অদ্ভুত পরিবর্তন আসে আশফাকের জীবনে। গান শোনা, টিভি দেখা বন্ধ করে দেয় সে। পোশাকেও পরিবর্তন আসে তার।  বেশিরভাগ সময় রহমান ও সিরাজ নামে দুই কাজিন ভাইয়ের সঙ্গে সময় কাটাত আশফাক।

যদিও আইএসের ডেরায় আশফাকের স্ত্রী নিজের ইচ্ছায় গেছেন নাকি তাকে জোর করে নিয়ে যাওয়া হয়েছে, তা এখনও জানতে পারেননি গোয়েন্দারা। জানা গেছে, এর আগে ধর্মশিক্ষার জন্য শ্রীলঙ্কায় গিয়েছিল আশফাক ও তার স্ত্রী।

মুম্বাই গোয়েন্দা বিভাগের এক কর্মকর্তা জানিয়েছেন,  একই পরিবারের সদস্যদের এভাবে  আইএসে যোগ দেওয়াটা খুবই দুঃখজনক। আমরা আটক আইএস জঙ্গি মহম্মদ হানিফকে জিজ্ঞাসাবাদ করছি। সে কোনোভাবে আশফাককে প্ররোচিত করেছিল কি না, তা জানার চেষ্টা চালাচ্ছি।

ছেলের মগজধোলাইয়ের জন্য আইএস জঙ্গি হানিফকেই দায়ি করেছেন আশফাকের বাবা। তবে আশফাককে আইএসে পাঠানোর পেছনে হানিফের হাত থাকার কোনো সুস্পষ্ট প্রমাণ এখনও মেলেনি।

আপনার মন্তব্য

আলোচিত