সিলেটটুডে ডেস্ক

২২ আগস্ট, ২০১৬ ১৫:০৮

‘ওহ মাই গড’ শিরোনামের গান এবং গ্রেপ্তার মালয়েশিয়ার সঙ্গীতশিল্পী

ওহ মাই গড’ নামের এক গান ও সে এ্যালবামের কারণে ধর্মীয় অনুভূতিতে আঘাত দেওয়া হয়েছে এমন অভিযোগে মালয়েশিয়ার এক সঙ্গীতশিল্পীকে গ্রেপ্তার করেছে দেশটির পুলিশ। তাঁর সর্বশেষ প্রকাশিত মিউজিক ভিডিওতে ‘ইসলাম ধর্মকে অবমাননার’ অভিযোগ ওঠার পর তাঁকে গ্রেপ্তার করা হয়।

বিবিসি জানিয়েছে, নামিউয়ি নামে পরিচিত উয়ি মেং চি-কে রোববার আটক করা হয়েছে।

তার ‘ওহ মাই গড’ শিরোনামের গানটির ভিডিও জুলাইতে প্রথম প্রকাশ করা হয়। এতে নামিউয়ি ও তার দলকে মালয়েশিয়ার বিভিন্ন উপাসনালয়ের সামনে সঙ্গীত পরিবেশন করতে দেখা যায়।

নামিউয়ি জানিয়েছেন, ‘ওহ মাই গড’ সঙ্গীতটি ধর্মীয় সংহতি বৃদ্ধির উদ্দেশ্যে গাওয়া হয়েছে। তবে অভক্তিমূলক গানের জন্যই তিনি পরিচিত।

ম্যান্ডারিন চীনা ভাষায় গান গেয়ে প্রায় পাঁচ বছর আগে তিনি খ্যাতিমান হয়ে ওঠেন। চীন ও তাইওয়ানেও তার জনপ্রিয়তা আছে। নিজের একটি গানে তিনি মালয়েশিয়ার জাতীয় বিদ্যুৎ সংস্থাকে একটি বিদ্যুৎ-বিপর্যয়ের ঘটনা নিয়ে প্রশ্ন করেছিলেন, আর আরেকটি গানে মালয়েশিয়ার জাতীয় সঙ্গীতের প্যারোডি করেছিলেন।

এবারের অভিযোগগুলো বেশ কয়েকটি বেসরকারি সংস্থা (এনজিও) করেছে বলে জানিয়েছে পুলিশ। তবে পুলিশ সংস্থাগুলোর নাম উল্লেখ করেনি।

চলতি মাসের প্রথমদিকে ‘ওহ মাই গড’ ভিডিও নিয়ে নামিউয়ির বিরুদ্ধে তদন্ত করার ইঙ্গিত দিয়েছিল পুলিশ। এই ভিডিওতে নামিউয়ি ও তার তিন সঙ্গীকে একটি বৌদ্ধ ও একটি তাও মন্দিরের সামনে, একটি গির্জার ভিতরে এবং একটি মসজিদের বাইরে গান ও নাচ পরিবেশন করতে দেখা যায়।

তবে ২০ অগাস্ট ইউটিউবে আপলোড করা ভিডিওটির সর্বশেষ সংস্করণে মসজিদের সামনের কোনো দৃশ্য রাখা হয়নি।

এর পাশাপাশি আত্মপক্ষ সমর্থন করে একটি ভিডিও আপলোড করেছেন তিনি। এতে ‘ওহ মাই গড’ গানের উদ্দেশ্য হিসেবে ধর্মীয় সংহতির প্রতি সমর্থনের কথা বলেছেন তিনি।

আপনার মন্তব্য

আলোচিত