সিলেটটুডে ইন্টারন্যাশনাল ডেস্ক

২৫ আগস্ট, ২০১৬ ১৩:০৪

নিউইয়র্কে মডেলিং স্টেজ মাতাবেন এসিডদগ্ধ রেশমা

এসিড মেরে ঝলসে দেওয়া হয়েছে তাঁর মুখ। চেহারা বিকৃত। অন্ধ হয়ে গেছে একটি চোখ। একজন নারীর জীবনে এমন অভিশাপ নেমে এলে তার জীবন থেমে যাওয়ার কথা।

কিন্তু থেমে যায়নি মুম্বাইয়ের রেশমা কোরেশির জীবন। বরং আরও বেশি উদ্যমে নিজেকে এগিয়ে নেওয়ার পণ করছেন তিনি।

সপ্তাহ দুই পর বিশ্বের সবচেয়ে অভিজাত শহর নিউইয়র্কের ফ্যাশন উইকে র‍্যাম্প মডেলিংয়ের মঞ্চে হাঁটবেন তিনি। ভারতীয় সংবাদমাধ্যম বলছে, ৮ সেপ্টেম্বর নিউইর্য়ক ফ্যাশন উইকে ওই র‍্যাম্প মডেলিং অনুষ্ঠিত হবে। বিদেশের মাটিতে এটি হবে তার প্রথমবারের মতো র‍্যাম্পে হাঁটা।

জানা যায়, ২০১৪ সালের ১৯ মে পরীক্ষা দিতে যাওয়ার পথে রেশমার ভগ্নিপতি ও তার বন্ধুরা এসিড মেরে মুখ ঝলসে দেয় তাঁর। এতে রেশমার মুখ বিকৃত হয়ে যায়, অন্ধ হয়ে যায় বাঁ চোখটিও।

কিন্তু তাতে ভেঙে পড়েননি ১৯ বছর বয়সী রেশমা। হার না মানার শপথ নিয়ে জীবন গড়ার সংগ্রামে নেমে পড়েন।

ভারতে প্রকাশ্যে এসিড বিক্রির বিরুদ্ধে প্রচারণায় নামেন তিনি। এজন্য নিজের ঝলসানো মুখের ছবি দিয়ে মুম্বাইয়ের রাস্তায় রাস্তায় বিলবোর্ড টানিয়ে দেন। ইউটিউবে ভিডিওর মাধ্যমে ছড়িয়ে দেন রূপচর্চার বিভিন্ন কৌশল।

আর তাতেই বিশ্বব্যাপী ছড়িয়ে পড়ে রেশমার কথা। বিশ্বের বড় বড় ফ্যাশন শো’র আয়োজক ‘এফটিএল মোডা’ নিউইর্য়ক ফ্যাশন উইকে অংশ নেওয়ার জন্য তাঁকে আমন্ত্রণ জানায়। যেখানে সমাগম ঘটবে বিশ্বের বিভিন্ন প্রান্তের নামিদামি মডেল, ফ্যাশন এডিটর, ক্রেতা ও ডিজাইনারদের।

লন্ডনভিত্তিক চ্যারিটি প্রতিষ্ঠান এসিড সারভাইভারস ট্রাস্ট ইন্টারন্যাশনালের এক জরিপে দেখা যায়, ভারতজুড়ে প্রতিবছর ৫শ’ থেকে এক হাজার নারী এসিড হামলার শিকার হন।

আপনার মন্তব্য

আলোচিত