অনলাইন ডেস্ক

১০ নভেম্বর, ২০১৬ ১৭:৪৯

অন্য ট্রাম্প : ওয়েবসাইটে মুসলিম নিষিদ্ধের পোস্ট উধাও

নির্বাচনের আগে মুসলিম বিদ্বেষ নিয়ে আলোচনা ও সমালোচনায় থাকা ডোনাল্ড ট্রাম্প নির্বাচনে জয়লাভের পর তার অবস্থান পালটে ফেলার ইঙ্গিত দিয়েছেন তার ব্যক্তিগত ওয়েবসাইট থেকে যুক্তরাষ্ট্রে মুসলিম ঢোকা নিষিদ্ধ করার প্রস্তাব মুছে দিয়ে। তার সেই বক্তব্য তাকে ব্যাপক আলোচনা ও বিতর্কের মুখে ফেলেছিল।

মুসলিমদের নিয়ে গত ডিসেম্বরে ট্রাম্পের বলা কথা আনুষ্ঠানিকভাবে ফিরিয়ে না নিলেও ওয়েবসাইট থেকে সরিয়ে দেওয়া হয়েছে। যদিও নিজের ওয়েবসাইটে সে বিবৃতিটি রেখেছিলেন সবার পড়ার উদ্দেশ্যে। প্রেসিডেন্ট হওয়ার পর ২৪ ঘণ্টা না যেতেই বক্তব্যটি ওয়েবসাইট থেকে উধাও হয়ে গেছে। তার জায়গায় বসেছে ট্রাম্পের বিভিন্ন প্রচারণায় ভোটারদের আর্থিক সহযোগিতা দেয়ার লিংক।

মুসলিমদের আমেরিকা থেকে প্রথমে সাময়িক এবং প্রয়োজনে পরে স্থায়ীভাবে নিষিদ্ধ করে দেয়া বিবৃতিটির পেজ ওয়েবসাইটে ৮ নভেম্বর মার্কিন নির্বাচন অনুষ্ঠানের দিনও ছিল।

গত বছর নভেম্বরে প্যারিসে সন্ত্রাসী হামলার পর ডিসেম্বরে নির্বাচনী প্রচারণার এক অনুষ্ঠানে ভাষণ দিতে গিয়ে ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, আসলে কী ঘটছে, তা বুঝে ওঠার আগ পর্যন্ত যুক্তরাষ্ট্রের নেতাদের উচিত দেশে মুসলিমদের প্রবেশ বন্ধ করে দেয়া। এ বক্তব্যের পর তীব্র সমালোচনার সম্মুখীন হন তিনি।

তবে ট্রাম্প ও তার সমর্থকরা বরাবরই নিষিদ্ধ প্রস্তাবের পক্ষে বলে এসেছেন, পদক্ষেপটি আমেরিকানদের ‘নিরাপত্তা’র জন্য প্রস্তাব করা হয়েছে, ধর্মের মাঝে বৈষম্য করার জন্য নয়। নিষিদ্ধ প্রস্তাবের পক্ষে যুক্তি দেখিয়ে দেয়া বক্তব্যের ভিডিও এবং লিখিত বিবৃতিগুলোও ছিল ট্রাম্পের ওয়েবসাইটে।

আপনার মন্তব্য

আলোচিত