সিলেটটুডে ডেস্ক

০১ আগস্ট, ২০১৭ ২২:৫৩

অভ্যুত্থান পরিকল্পনার সাথে জড়িতদের বিচার করছে তুরস্ক

তুরস্কের সরকার উৎখাতে গত বছরের ব্যর্থ অভ্যুত্থান প্রচেষ্টায় জড়িত সন্দেহে আটকদের নিয়ে সবচেয়ে বড় বিচার প্রক্রিয়া শুরু করেছে তুরস্ক।

অভ্যুত্থান পরিকল্পনায় জড়িত থাকার অভিযোগে গ্রেপ্তার হওয়া প্রায় ৫শ’ জনকে মঙ্গলবার কড়া পাহারায় আদালতে নেওয়া হয়েছে।

অভ্যুত্থান প্রচেষ্টার ঘটনা বিচারের জন্য আঙ্কারার বাইরে বিশেষভাবে গঠিত আদালতকক্ষে একাধিক অভিযোগে ৪৮৬ জনের বিচার শুরু হয়েছে। এদের বেশির ভাগই এতদিন বিচারের অপেক্ষায় জেলে আটক ছিল।

তাদের বিরুদ্ধে প্রেসিডেন্টকে হত্যার অভিযোগসহ একটি সশস্ত্র সন্ত্রাসী সংগঠনের নেতৃত্ব দেওয়া এমনকি নরহত্যারও অভিযোগ আছে বলে জানিয়েছে তুরস্কের রাষ্ট্রপরিচালিত আনাদলু সংবাদ সংস্থা।

আঙ্কারার বাইরে আকিন্সি বিমান ঘাঁটির কার্যক্রমকে কেন্দ্র করে এ বিচার চলছে। ওই ঘাঁটিতেই অভ্যুত্থানের পরিকল্পনা ও প্রস্তুতি নেওয়া হয়েছিল বলে জানিয়েছে তুরস্ক সরকার।

বিচার শেষ হতে একমাসেরও বেশি সময় লাগবে বলে ধারণা করা হচ্ছে।

তুরস্কে ২০১৬ সালের জুলাইয়ে বিদ্রোহী সেনারা অভ্যুত্থান করে ক্ষমতা দখলের চেষ্টা চালিয়েছিল। ওই ঘটনায় ২৪৯ জন নিহত হয়। তোদের বেশিরভাগই তুর্কি নাগরিক।

মঙ্গলবার অভিযুক্তদেরকে আদালতে নেওয়ার সময় নিহতদের পরিবারের সদস্যরা বিক্ষোভ করে তাদেরকে ‘খুনি’ বলে স্লোগান দেয় এবং দেশে মৃত্যুদণ্ড ফিরিয়ে আনার দাবি জানায়।

তুরস্কের প্রেসিডেন্ট রিজেপ তায়িপ এরদোয়ান ওই অভ্যুত্থান প্রচেষ্টার জন্য যুক্তরাষ্ট্রে নির্বাসিত মুসলিম ধর্মগুরু ফেতুল্লাহ গুলেনকে দায়ী করেছেন। গুলেনসহ আরও ৭ জনের বিরুদ্ধে তাদের অনুপস্থিতিতেই অভিযোগ আনা হয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের পেনসিলভানিয়ায় থাকা গুলেন তুরস্কের ওই অভ্যুত্থান চেষ্টায় জড়িত থাকার কথা জোরালভাবে অস্বীকার করেছেন।

অভিযোগনামায় প্রায় ৫০ জন অভিযুক্তের জন্য বিনা প্যারোলে যাবজ্জীবন কারাদণ্ড চাওয়া হয়েছে। অভিযুক্তদের বিরুদ্ধে তুরস্কের পার্লামেন্ট, রাস্তা, সেতু, প্রেসিডেন্ট প্রাসাদের চারপাশে এবং বিশেষ বাহিনীর দপ্তরে বিমান থেকে বোমা হামলার অভিযোগ আনা হয়েছে।

অভ্যুত্থান প্রচেষ্টা নিয়ে তুরস্কের আদালত এর আগে কয়েকটি গণবিচার করলেও এবারই ওই ঘটনার সবচেয়ে বড় বিচার শুরু করেছে। পাশাপাশি ঘটনাটিকে কেন্দ্র করে সরকারের দমনপীড়নও চলছে।

গতবছরের ওই ঘটনাকে কেন্দ্র করে সরকারের ব্যাপক দমনাভিযানে প্রায় ১ লাখ ৫০ হাজার মানুষ গ্রেপ্তার হয়েছে। এদের অনেককেই পরে মুক্তি দেওয়া হয়।

আপনার মন্তব্য

আলোচিত