সিলেটটুডে ডেস্ক

১৪ আগস্ট, ২০১৭ ১২:০৩

ইরানের সঙ্গে সম্পর্কের উন্নয়ন চায় সৌদি আরব

ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ খামেনি ও সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ আল সৌদ

ইরানের সাথে সম্পর্কের উন্নয়ন চায় সৌদি আরব। শিয়া নেতার ফাঁসি ও মক্কায় বিপুল হাজির মৃত্যুকে কেন্দ্র করে ইরানের সঙ্গে তিক্ততা থেকে বেরিয়ে আসতে ইরাকের প্রধানমন্ত্রী হায়দার আল আবাদির সাহায্য চেয়েছে সৌদি আরব। মধ্যপ্রাচ্যের কিছু সংবাদমাধ্যমে এমন খবর বেরিয়েছে। খবর আল জাজিরার।

আবাদির নেতৃত্বাধীন সরকারের স্বরাষ্ট্রমন্ত্রী কাসিম আল-আরাজিকে উদ্ধৃত করে ইরাকের টেলিভিশন আলঘাদির জানিয়েছে, ইরানের সঙ্গে মধ্যস্থতা প্রক্রিয়ায় নেতৃত্ব দিতে হায়দার আল-আবাদির প্রতি আহ্বান জানিয়েছেন সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান।

আরাজি আলঘাদিরকে বলেন, ‘সৌদি সফরের সময় তারা আমাদের এমনটা করতে বলেছিল এবং আমরা এটা ইরানকে জানিয়েছি। ইরানের পক্ষ থেকে বিষয়টিকে ইতিবাচকভাবে দেখা হয়েছে।’

‘বিজয় (জঙ্গি সংগঠন আইএসের বিরুদ্ধে) অর্জনের পর, দেশটির বিশালত্ব ও নেতৃস্থানীয় ভূমিকায় নজর দিয়েছে সৌদি আরব।’

আরাজি আরো বলেন, ‘ইরান ও সৌদি আরবের মধ্যে সম্পর্ক পুনস্থাপন এবং শান্ত ও স্থিতাবস্থা এ অঞ্চলে সামগ্রিক অর্থে ইতিবাচক পরিবর্তন আনবে।’

শনিবার ইরানের শীর্ষ কর্তাদের সঙ্গে ‘কয়েকটি বিষয় নিয়ে’ আলোচনা করতে দেশটির রাজধানী তেহরান সফর করেন আরাজি। এর আগে জুলাইয়ে তিনি সৌদি আরব সফর করেন।

আরাজিকে উদ্ধৃত করে ইরানের বার্তা সংস্থা ইরানিয়ান স্টুডেন্টস নিউজ এজেন্সির (আইএসএনএ) খবরে বলা হয়, মোহাম্মদ বিন সালমান ইরানের সঙ্গে ‘উত্তেজনা কমাতে চান’।

এদিকে ইরাকের প্রভাবশালী শিয়া নেতা মুকতাদা-আল সদর তাঁর ওয়েবসাইটে ঘোষণা দিয়েছেন, তিনি সংযুক্ত আরব আমিরাত (ইউএই) সফর করবেন।

গত মাসে সৌদি আরব সফরে যান মুকতাদা আল সদর। সেখানে তিনি মোহাম্মদ বিন সালমান ও অন্য কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

 

আপনার মন্তব্য

আলোচিত