সিলেটটুডে অনলাইন ডেস্ক

১৮ নভেম্বর, ২০১৭ ১৪:৪৮

প্যারাডাইস পেপার্সে মিন্টুসহ পরিবারের সদস্যদের নাম

সাম্প্রতিক আলোচিত প্যারাডাইস পেপার্সে বাংলাদেশের ব্যবসায়ী আব্দুল আউয়াল মিন্টুসহ তার পরিবারের সদস্যদের নাম এসেছে।

গ্যাস অনুসন্ধান ও ড্রিলিং কোম্পানি এনএফএম এনার্জি লিমিটেডের শেয়ারহোল্ডার হিসেবে প্যারাডাইস পেপারসে তারদের নাম ও ঠিকানা উল্লেখ করা হয়েছে।

১৮০টি দেশের নাগরিক কিংবা প্রতিষ্ঠানের নাম উঠে এসেছে প্যারাডাইস পেপারসে। দেশে কর থেকে বাঁচার জন্য তারা বিভিন্ন ট্যাক্স হেভেনে (কর দিতে হয় না কিংবা খুবই নিম্ন হারে কর দেওয়া যায় এমন দেশ) বিনিয়োগ করে আর্থিকভাবে লাভবান হচ্ছেন।

পানামা পেপারসের মতো এসব নথি প্রথমে জার্মান দৈনিক সুইডয়চে সাইটংয়ের হাতে আসে। পরে সেসব নথি ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টসের (আইসিআইজে) হাতে তুলে দেয় তারা।

বারমুডায় অবস্থিত অ্যাপলবাই নামের এক আইনি সহায়তাকারী প্রতিষ্ঠান থেকে এগুলো ফাঁস হয়। ৬৭টি দেশের ৩৮০ জন সাংবাদিক নথিগুলো পরীক্ষা করে দেখছেন।

এর আগে পানামা পেপার্স ও অফশোর লিকসে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য কাজী জাফর উল্যাহসহ বাংলাদেশের অন্তত দেড় ডজন ব্যক্তির নাম আসে, যারা বিদেশি ঠিকানা ব্যবহার করে শেল কোম্পানির শেয়ার হোল্ডার।

যাদের নাম এসেছে, তারা আইন ভেঙে সম্পদ গড়েছেন- এমনটা বলছে না আইসিআইজে। তবে অর্থ পাচার করতে কিংবা কর ফাঁকি দিতে আইনের ফাঁক-ফোঁকর খুঁজেছেন অনেকেই।

অফশোর লিকসে বাংলাদেশিদের নামে প্রকাশে পর দুর্নীতি দমন কমিশন তাদের বিষয়ে তদন্তের উদ্যোগ নেওয়ার কথা জানিয়েছিল, কিন্তু এরপর তদন্তের অগ্রগতির কোনো খবর মেলেনি।

আপনার মন্তব্য

আলোচিত