সিলেটটুডে ডেস্ক

২১ নভেম্বর, ২০১৭ ২৩:০৮

মুগাবের পদত্যাগ

জিম্বাবুয়ের প্রেসিডেন্ট রবার্ট মুগাবের পদত্যাগের খবর দিয়েছেন দেশটির স্পিকার জ্যাকোব মুন্ডেডা। গত ৩৭ বছর ধরে দেশটির প্রেসিডেন্ট পদে ছিলেন মুগাবে। দলের সঙ্গে দ্বন্দের জের ধরে তাকে অভিশংসনের প্রক্রিয়া চলছিল।

স্পিকারকে উদ্ধৃত করে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরে স্বেচ্ছায় তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে মুগাবে চিঠিতে লিখেছেন।

৯৩ বছর বয়সী মুগাবের পর জিম্বাবুয়ের প্রেসিডেন্ট হওয়ার জন্য প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন তার স্ত্রী গ্রেস মুগাবে ও এমনাঙ্গাগওয়া। এর এক পর্যায়ে স্ত্রীকে সমর্থন করেন মুগাবে এবং এমনাঙ্গাগওয়াকে বরখাস্ত করেন।

এই ঘটনার পর গত সপ্তাহে দেশটির নিয়ন্ত্রণ নেয় সেনাবাহিনী। এরপর প্রেসিডেন্ট মুগাবেকে গৃহবন্দি করে পদত্যাগের জন্য চাপ দেওয়া হয়। জাতীর উদ্দেশ্যে দেওয়া ভাষণে মুগাবে পদত্যাগ করতে অস্বীকার করলেও অভিশংসন প্রক্রিয়া শুরু হওয়ার পর স্পিকারের কাছে পদত্যাগ পত্র দিলেন তিনি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়, মুগাবের পদত্যাগের খবরে পার্লামেন্টে অভিশংসন প্রক্রিয়া স্থগিত হয় এবং উচ্ছ্বাসে ফেটে পড়েন পার্লামেন্ট সদস্যরা। উচ্ছ্বসিত জনতা নেমে আসে রাস্তায়।

আপনার মন্তব্য

আলোচিত