সিলেটটুডে ডেস্ক

২৪ নভেম্বর, ২০১৭ ১৮:৩০

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট এমনানগাগওয়া

জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হিসাবে শপথ নিয়েছেন এমারসন এমনানগাগওয়া। এর মধ্য দিয়ে রবার্ট মুগাবের দীর্ঘ ৩৭ বছরের শাসনামলের অবসান হলো। জিম্বাবুয়ের প্রধান বিচারক লুক মালাবা এই শপথ বাক্য পাঠ করান।  খবর বিবিসির।

জিম্বাবুয়ের ন্যাশনাল স্পোর্টস স্টেডিয়াম এবং শপথগ্রহণ অনুষ্ঠানের আয়োজকরা এটিকে ‘ঐতিহাসিক দিন’ হিসেবে উল্লেখ করেছেন। শপথ অনুষ্ঠানে এমনানগাগওয়ার সঙ্গে তার স্ত্রী অক্সিলিয়াও উপস্থিত ছিলেন। অংশ নেন আফ্রিকার বিভিন্ন দেশের নেতারাও।

শপথ নিয়েই তিনি দেশের সংবিধান সমুন্নত রাখা এবং সব নাগরিকের অধিকার নিশ্চিত করার অঙ্গীকার করেছেন।

প্রেসিডেন্ট রবার্ট মুগাবের নাটকীয় বিদায়ের পর এমনানগাওয়া দেশে ফিরে জিম্বাবুয়ের নতুন প্রেসিডেন্ট হলেন।

দু’সপ্তাহ আগে নিরাপত্তার অভাবে দক্ষিণ আফ্রিকায় পালিয়ে গিয়েছিলেন এমনানগাওয়া। বুধবার তিনি জিম্বাবুয়েতে ফেরেন।

মুগাবের উত্তরসূরি হিসাবে এক সময় এমারসন নানগাওয়াকে বিবেচনা করা হলেও গত মাসে হঠাৎ করে সরকার ও দলীয় পদ থেকে তাকে বরখাস্ত করেন মুগাবে। স্ত্রী গ্রেস মুগাবেকে ক্ষমতার কেন্দ্রে নিয়ে আসতে নানগাওয়াকের মতো অভিজ্ঞ নেতাকে সরিয়ে দেওয়া হয় বলে অভিযোগ ওঠে।

দলের উত্তরসূরি নিয়ে দ্বন্দ্বের মধ্যে গত সপ্তাহে সেনাবাহিনী জিম্বাবুয়ের নিয়ন্ত্রণ নেয় এবং মুগাবেকে করে গৃহবন্দি।

তার দুদিনের মাথায় সেনাবাহিনীর পাশাপাশি মুগাবের দল জিম্বাবুয়ের ক্ষমতাসীন জানু-পিএফ পার্টির পক্ষ থেকেও জনপ্রিয়তা হারানো এই নেতাকে পদত্যাগের আহ্বান জানানো হয়। প্রথমে অস্বীকৃতি জানালেও শেষ পর্যন্ত প্রচণ্ড চাপের মুখে মুগাবে মঙ্গলবার পদত্যাগ করেন।

নির্বাসন থেকে দেশে ফিরে হারারেতে সমর্থকদের উদ্দেশ্যে এক বক্তৃতায় এমনানগাগওয়া জিম্বাবুয়ের অর্থনীতি পুনরুদ্ধারের অঙ্গীকার করেন। তিনি বলেন, আমি আপনাদের সেবক হবার অঙ্গীকার করছি। আমি সকল দেশপ্রেমিক জিম্বাবুইয়ানদের একতাবদ্ধ হবার আহ্বান জানাই। আমরা সবাই একসাথে কাজ করবো। এখানে কেউই কারো চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নন। আমাদের পরিচয় আমরা জিম্বাবুয়ের নাগরিক। আমরা আমাদের অর্থনীতিকে চাঙ্গা করতে চাই, দেশে শান্তি ফিরিয়ে আনতে চাই। আমরা চাই কাজ, কাজ এবং কাজ।

এদিকে জিম্বাবুয়ের বিরোধীরা ‘দুর্নীতির সংস্কৃতি’ বন্ধে এমনানগাগওয়ার প্রতি আহ্বান জানিয়েছে।

আপনার মন্তব্য

আলোচিত