সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

০৩ জানুয়ারি, ২০১৮ ১৪:২০

এবার ফিলিস্তিনে সহায়তা বন্ধের হুমকি ট্রাম্পের

শান্তিচুক্তির আলোচনায় 'অনাগ্রহী' ফিলিস্তিনকে সহায়তা বন্ধের হুমকি দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

স্থানীয় সময় মঙ্গলবার টুইটারে এক বার্তায় ট্রাম্প বলেন, যুক্তরাষ্ট্র সাহায্যের বিনিময়ে কোনো ধরনের 'কৃতজ্ঞতা কিংবা সম্মান' পাচ্ছে না। খবর বিবিসির।

নতুন শান্তি আলোচনা শুরুর ক্ষেত্রেও ফিলিস্তিনের কোনো আগ্রহ নেই বলে উল্লেখ করেছেন মার্কিন প্রেসিডেন্ট।

টুইটারে ট্রাম্প বলেন, 'কেবল পাকিস্তানই নয়, যাদের আমরা অহেতুক কোটি কোটি ডলার দিই, এ রকম আরও অনেক দেশ রয়েছে। উদাহরণ হিসেবে বলতে পারি, আমরা ফিলিস্তিনকে প্রতিবছর শত শত কোটি ডলার দিয়েও কোনো কৃতজ্ঞতা বা সম্মান পাচ্ছি না। এমনকি তারা অনেক দিন ধরে ঝুলে থাকা বিষয়ে সমঝোতাও করতে চায় না।'

নতুন বছরের শুরুতেই পাকিস্তানকে অর্থ সহায়তা দেওয়ার বিষয়ে টুইটে ডোনাল্ড ট্রাম্প জানান, গত ১৫ বছরে ৩৩০০ কোটি ডলারেরও বেশি সাহায্যের বিনিময়ে দেশটির পক্ষ থেকে 'মিথ্যা ও ছলনা' ছাড়া আর কিছুই মেলেনি। ওই টুইটের ধারাবাহিকতায় ফিলিস্তিনকেও অর্থ সহায়তা বন্ধের হুমকি দেন মার্কিন প্রেসিডেন্ট।

এর আগে মার্কিন নীতি পাল্টে গত ডিসেম্বরে জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে স্বীকৃতি দেন ট্রাম্প এবং তেল আবিব থেকে মার্কিন দূতাবাস সেখানে সরিয়ে নেওয়ারও ঘোষণা দেন তিনি। ডোলান্ড ট্রাম্পের বিতর্কিত এ ঘোষণার নিন্দা জানিয়ে ১২৮টি দেশ জাতিসংঘে ভোট দেয়।

এ ঘোষণার পরপরই ওই অঞ্চলে নতুন করে সহিংসতা শুরু হয়। যুক্তরাষ্ট্রের এ সিদ্ধান্তে তীব্র প্রতিক্রিয়া জানায় ফিলিস্তিন। শান্তি প্রক্রিয়ায় মার্কিনীদের আর 'নিরপেক্ষ মধ্যস্থতাকারী' হিসেবে বিবেচনা করা হবে না বলেও জানায় তারা।

ফিলিস্তিনকে সহায়তা বন্ধের হুমকি দিয়ে আরেক টুইটে মার্কিন প্রেসিডেন্ট বলেছেন, 'ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে সমঝোতার সবচেয়ে কঠিন অংশ জেরুজালেমকে আমরা টেবিল থেকে সরিয়ে নিয়েছি; এর জন্য ইসরায়েলকে আরও (ছাড়) বেশি মূল্য দিতে হতো। কিন্তু যেখানে ফিলিস্তিনিরা শান্তি চুক্তি নিয়ে কথা বলতেই আগ্রহী নয়, তাহলে কেন আমাদের তাদের পেছনে বিপুল পরিমাণ অর্থ দিয়ে যেতে হবে?

উল্লেখ্য, পুরো জেরুজালেম শহরটিকে রাজধানী হিসেবে দাবি করে আসছে ইসরায়েল। আর পূর্ব জেরুজালেমে ভবিষ্যৎ রাজধানী গড়তে চায় ফিলিস্তিনরা। ১৯৬৭ সালে মধ্যপ্রাচ্য যুদ্ধে ইসরায়েল জেরুজালেম দখলে নেয়।

আপনার মন্তব্য

আলোচিত