সিলেটটুডে আন্তর্জাতিক ডেস্ক

০৫ ফেব্রুয়ারি , ২০১৮ ২৩:১৮

মালদ্বীপে জরুরি অবস্থা জারি

সুপ্রিম কোর্টের সঙ্গে মুখোমুখি অবস্থানের জেরে চলমান উত্তেজনার মাঝে মালদ্বীপে জরুরি অবস্থা জারি করেছেন দেশটির প্রেসিডেন্ট আব্দুল্লাহ ইয়ামিন। আগামী ১৫ দিনের জন্য এ জরুরি অবস্থা ঘোষণা দেয়া হয়েছে। সোমবার দেশটির জাতীয় দৈনিক সান এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

প্রেসিডেন্টের মুখপাত্র বলেন, ‘সংবিধানের অনুচ্ছেদ ২৫৩ তে দেওয়া প্রেসিডেন্টের ক্ষমতা বলে সোমবার থেকে আগামী ১৫ দিনের জন্য দেশজুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে।

গত বৃহস্পতিবার মালদ্বীপের সুপ্রিম কোর্ট সাবেক প্রেসিডেন্ট মোহামেদ নাশিদ এবং বিরোধী দলের ১২ এমপিকে সন্ত্রাসবাদের অভিযোগে বিচার করে কারাদণ্ড দেওয়াকে ‘অসাংবিধানিক ও রাজনৈতিক উদ্দেশ্য প্রণোদিত’ বর্ণনা করে তাদের মুক্তি দেওয়ার নির্দেশ দেন।

ওই রায়ের পর বিরোধী দল মালদিভিয়ান ডেমোক্রেটিক পার্টি মালদ্বীপের ৮৫ সদস্যের পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠ দলে পরিণত হয়।

সুপ্রিম কোর্টের আদেশ ঘিরে দেশটিতে গভীর রাজনৈতিক সংকট শুরু হয়। সুপ্রিম কোর্টের দেয়া আদেশ বাস্তবায়নে দ্বীপরাষ্ট্র মালদ্বীপের অ্যাটর্নি জেনারেল ব্যর্থ হয়েছেন বলে অভিযোগ এনে রবিবার তার পদত্যাগের দাবিতে সংসদ সচিবালয়ে পিটিশন দেন বিরোধীদলীয় সংসদ সদস্যরা।

সর্বোচ্চ আদালত প্রেসিডেন্ট ইয়ামিনের অভিশংসনে প্রচেষ্টা নিয়েছে বলে আশঙ্কা করে অ্যাটর্নি জেনারেল মোহাম্মদ রবিবার রাষ্ট্রীয় টেলিভিশনে দেয়া সাক্ষাৎকারে বলেন, ‘গভীর সংকটে পড়তে যাচ্ছে মালদ্বীপ।’

এ সময় টেলিভিশনে সাক্ষাৎকার দেয়ার সময় তার সঙ্গে দেশটির সেনাবাহিনী ও পুলিশের প্রধান উপস্থিত ছিলেন।

এদিকে প্রেসিডেন্ট ইয়ামিন সুপ্রিম কোর্টের আদেশ মানবে না বলে জানিয়ে দিয়ে অনির্দিষ্টকালের জন্য পার্লামেন্টের কার্যক্রম স্থগিত করে দেন।

আপনার মন্তব্য

আলোচিত