আন্তর্জাতিক ডেস্ক

১২ জুন, ২০১৫ ১৬:৫৮

‘যৌনতার বিনিময়ে পণ্য দেয় জাতিসংঘের শান্তিরক্ষীরা’

বিশ্বের বিভিন্ন দেশে শান্তি স্থাপন ও খাদ্য সহায়তার জন্য জাতিসংঘের শান্তিরক্ষী মোতায়েন করা হলেও তাদের অনেকে যৌনতার বিনিময়ে পণ্য দেয় বলে জাতিসংঘের একটি খসড়া প্রতিবেদনে বলা হয়েছে। আজ বৃহস্পতিবার বিবিসি অনলাইনের এক প্রতিবেদনে এই তথ্য জানানো হয়েছে। বিবিসি বলেছে, জাতিসংঘের অফিস অব ইন্টারনাল ওভারসাইট সার্ভিস (ওআইওএস) প্রতিবেদনটি তৈরি করেছে।
 
প্রতিবেদনে বলা হয়েছে, হাইতি ও লাইবেরিয়ার কয়েকশ নারী ক্ষুধা ও দারিদ্রের তাড়নায় যৌনতা বিক্রি করতে প্ররোচিত হয়েছেন। এসব নারীদের নগদ অর্থ, অলঙ্কার, মোবাইল ফোন এবং অন্যান্য পণ্য দেওয়া হয়েছে।
 
প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে, ২০০৮ সাল থেকে ২০১৩ সালের মধ্যে ৪৮০টি যৌন শোষণ ও অপব্যবহারের অভিযোগ করা হয়েছে। এক-তৃতীয়াংশ অভিযোগের সঙ্গে শিশুরাও জড়িয়ে আছে।
 
রয়টার্সের বরাত দিয়ে প্রতিবেদনে বলা হয়েছে, হাইতি ও লাইবেরিয়ার কয়েকশো নারী জানিয়েছেন, ক্ষুধা, দারিদ্র্য ও জীবনমান উন্নয়নের তাড়নায় জাতিসংঘ শান্তিরক্ষীদের কাছে যৌনতা বিক্রি করেছেন।
 
রয়টার্স জানিয়েছে, শান্তিরক্ষা মিশনে আছে এমন দুটি দেশের সাক্ষ্যপ্রমাণে দেখা গেছে, বাণিজ্যিক যৌনতা একটি সাধারণ বিষয় হলেও শান্তিরক্ষা মিশনে বিষয়টি নিয়ে কোনো প্রতিবেদন দাখিল করা হয় না।
 
এপির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর সাক্ষাত্কার নেওয়া হাইতির ২৩১ জন মানুষ জানিয়েছেন তারা শান্তিরক্ষীদের সঙ্গে ‘বাণিজ্যিক যৌনতায়’ লিপ্ত হয়েছিলেন।
 
২০১৪ সালে জাতিসংঘ শান্তিরক্ষীদের বিরুদ্ধে এই ধরনের ৫১টি অভিযোগ এসেছে। 
 
বর্তমানে সারা বিশ্বের বিভিন্ন দেশে জাতিসংঘের এক লাখ ২৫ হাজার শান্তিরক্ষী মোতায়েন আছে।

 

আপনার মন্তব্য

আলোচিত