আন্তর্জাতিক ডেস্ক

২৯ নভেম্বর, ২০১৮ ১২:২৭

ইহুদিদের স্বজনদের ক্ষতিপূরণ দেবে ডাচ রেল কোম্পানি

ট্রেনে করে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় যেসব ইহুদিকে নাৎসি বন্দিশিবিরে নেওয়া হয়েছিল তাদের পরিবারের সদস্যদের ক্ষতিপূরণ দেওয়া হবে। নেদারল্যান্ডসের রাষ্ট্রায়ত্ত রেল কোম্পানি নিদারলান্ডসে এ কথা জানিয়েছে।

মঙ্গলবার একটি টেলিভিশন নিউজ শোতে এই ঘোষণা দেন নিদারলান্ডসে স্পুরভেগেনের প্রেসিডেন্ট রগের ফান বক্সটেল।

১৯৪০ সালের মে মাসে নাৎসি সৈন্যরা নেদারল্যান্ডস দখল করে নেয়। ওই সময় আনে ফ্রাঙ্কসহ অন্তত ১ লাখ ৭ হাজার ইহুদিকে নিদারলান্ডসে স্পুরভেগেনের ট্রেনে করে আউশভিৎস এবং সোবিবর বন্দি শিবিরে স্থানান্তর করা হয়। এ কাজের জন্য ট্রেন কোম্পানিকে বিপুল পরিমাণ অর্থ দিয়েছিল নাৎসিরা৷

রগের ফান বক্সটেল বলেন, আমরা একটি কমিটি গঠনের সিদ্ধান্ত নিয়েছি৷ এই কমিটি ঠিক করবে ক্ষতিগ্রস্ত কারা এবং তাদের কীভাবে অর্থ সহায়তা দেওয়া হবে।

তবে ঠিক কতজন মানুষকে কী পরিমাণ ক্ষতিপূরণ দেওয়া হবে তা এখনো জানায়নি নিদারলান্ডসে স্পুরভেগেন।

এই রেল কোম্পানি এর আগেও দ্বিতীয় বিশ্বযুদ্ধে ক্ষতিগ্রস্তদের বিভিন্ন প্রকল্পে অর্থ সহায়তা দিয়েছে। তবে হলোকস্টের শিকার ইহুদিদের স্বজনদের ক্ষতিপূরণ দেওয়ার ঘোষণা এটাই প্রথম।

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগে নেদারল্যান্ডসে ১ লাখ ৪০ হাজার ইহুদির বসবাস ছিল। যুদ্ধের পর প্রাণে বাঁচতে পেরেছিলেন মাত্র ৩০ হাজার।

নেদারল্যান্ডসের রাষ্ট্রীয় গণমাধ্যমের তথ্য অনুযায়ী, ইহুদিদের বন্দীশিবিরে চালান করার জন্য নিদারলান্ডসে স্পুরভেগেন সেসময় যে অর্থ পেয়েছিল, তার পরিমাণ ২৫ লাখ ইউরোর কম নয়।

দ্বিতীয় বিশ্বযুদ্ধে ওই ভূমিকার জন্য ২০০৫ সালে আনুষ্ঠানিকভাবে ক্ষমাও চেয়েছিল এ রেল কোম্পানি।

আপনার মন্তব্য

আলোচিত