সিলেটটুডে ডেস্ক

১০ নভেম্বর, ২০১৫ ১৪:০৪

রাজন-রাকিবের খুনীদের ডেথ রেফারেন্স হাইকোর্টে

নিষ্ঠুরতম উপায়ে সিলেটের শিশু রাজন হত্যা ও খুলনার রাকিব হত্যা মামলার মৃত্যুদণ্ডপ্রাপ্ত ছয় আসামিকে ফাঁসির দড়িতে ঝোলাতে বাকি থাকা চার ধাপের আইনি লড়াইয়ের প্রথম ধাপ ডেথ রেফারেন্সের কপি হাইকোর্টে এসে পৌঁছেছে।

সোমবার এ রায়ের কপিগুলো হাইকোর্টে পাঠানো হলে মঙ্গলবার (১০ নভেম্বর) দুপুরের দিকে হাইকোর্টের অতিরিক্ত রেজিস্ট্রার সাব্বির ফয়েজ ডেথ রেফারেন্স প্রাপ্তির খবর সাংবাদিকদের জানিয়েছেন।

ফৌজদারি কার্যবিধির ৩৭৪ ধারা অনুযায়ী বিচারিক আদালত ঘোষিত ফাঁসির রায় কার্যকর করতে হলে সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগের অনুমতি নিতে হয়।

এই ধারায় বলা হয়েছে, 'দায়রা আদালত যখন মৃত্যুদণ্ড দান করেন, তখন হাইকোর্ট বিভাগে কার্যক্রম পেশ করবেন এবং হাইকোর্ট বিভাগ উহা অনুমোদন না করলে দণ্ড কার্যকর করা যাবে না।'

হাইকোর্টের অনুমোদনের জন্য 'ডেথ রেফারেন্স' হিসেবে নথি হাইকোর্টে পাঠানোর পাশাপাশি আসামিপক্ষ ইচ্ছে করলে এই রায়ের বিরুদ্ধে আপিল করতে পারবে বলেও রায়ে বলা হয়েছে।

ফৌজদারি কার্যবিধির ৪১৮ ধারা অনুযায়ী বিচারিক আদালতের রায়ের বিরুদ্ধে আসামিপক্ষ আপিল করতে পারবে। কাজেই আসামিদের আপিল, ডেথ রেফারেন্স শুনানি হবে হাইকোর্টে। এর পরও শাস্তি বহাল থাকলে সুপ্রিম কোর্টের আপিল বিভাগেও আসামি পক্ষ ইচ্ছে করলে আপিল করতে পারবে। আপিল বিভাগও যদি দণ্ড বহাল রাখেন তারপর আসামি রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবে।

গত ৮ নভেম্বর রোববার দেশের বহুল আলোচিত সিলেটের শিশু রাজন হত্যা এবং খুলনার রাকিব হত্যা মামলার রায় হয়। দুই মামলার রায়ে আদালত ৬ জনের ফাঁসির দণ্ডাদেশ দেন। ঘটনার মাত্র চার ও তিন মাসের মাথায় এ ঘটনা দুটির বিচারের রায় হয় যা বাংলাদেশের ইতিহাসে নিম্ন আদালতে দ্রুততর রায় হওয়ার নজির।

গত ৮ জুলাই সিলেটের কুমারগাঁওয়ে সামিউল আলম রাজনকে চোর সাজিয়ে নির্মম নির্যাতন করে হত্যা করা হয়। এবং গত ৩ আগস্ট বিকেলে খুলনা নগরীর টুটপাড়া এলাকায় শরীফ মটরসে কম্প্রেসার মেশিন দিয়ে শিশু রাকিবের পায়ূপথে হাওয়া ঢুকিয়ে হত্যা করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত