সিলেটটুডে ডেস্ক

২৩ নভেম্বর, ২০১৫ ১২:৩২

তুষ্টি নির্যাতন মামলা কোর্ট মার্শালে যাবে না

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্রী নুসরাত জাহান তুষ্টিকে নির্যাতনের ঘটনায় তার স্বামী মেজর নাজির উদ্দিনের বিরুদ্ধে নারী নির্যাতন আইনে করা মামলার কার্যক্রম স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ বহাল রেখেছে আপিল বিভাগ।

হাইকোর্টের আদেশের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের করা লিভ টু আপিল (আপিলের অনুমতি চেয়ে আবেদন) খারিজ করে প্রধান বিচারপতি এস কে সিনহার নেতৃত্বাধীন চার সদস্যের আপিল বেঞ্চ সোমবার (২৩ নভেম্বর) এ আদেশ দেন।

এর ফলে ওই মামলা কোর্ট মার্শালে নেওয়ার বিষয়টি আপাতত স্থগিতই থাকছে।

নারী নির্যাতন আইনে করা অভিযোগের বিচার কোর্ট মার্শালে চলতে পারে কি না, এ প্রশ্নে করা এক রিট আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে গত ১২ আগস্ট হাইকোর্টের একটি বেঞ্চ তুষ্টিকে নির্যাতনের ঘটনায় করা মামলা স্থগিত করে দেয়।

সেই সঙ্গে ওই মামলার নথি কোর্ট মার্শালে বিচারের জন্য পাঠাতে সেনা সদর দপ্তর থেকে যে চিঠি টাঙ্গাইলের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে পাঠানো হয়েছিল, তার কার্যকারিতাও স্থগিত করা হয়।

তুষ্টির বাবা বাংলাদেশ কৃষি ব্যাংকের অবসরপ্রাপ্ত কর্মকর্তা মো. নূরুল ইসলাম ভূঁইয়ার করা রিট আবেদনের প্রাথমিক শুনানি করে হাইকোর্ট রুলসহ ওই আদেশ দেন।

ওই আদেশ স্থগিতের জন্য রাষ্ট্রপক্ষ চেম্বার আদালতে আবেদন নিয়ে গেলে বিচারক হাইকোর্টের আদেশের কার্যকারিতা স্থগিত করে বিষয়টি নিয়মিত বেঞ্চে শুনানির জন্য পাঠান।

এরপর ২৪ আগস্ট বিষয়টি আপিল বিভাগে শুনানির জন্য ওঠে। ওই দিন আপিল বিভাগ হাইকোর্টের আদেশ স্থগিতের মেয়াদ আরও চার সপ্তাহ বাড়িয়ে এ সময়ের মধ্যে রাষ্ট্রপক্ষকে নিয়মিত লিভ টু আপিল করতে বলে।

এর ধারাবাহিকতায় রাষ্ট্রপক্ষ লিভ টু আপিল করে, যার ওপর শুনানি শেষে সোমবার আদালত তা খারিজ করে দিলেন।

আপনার মন্তব্য

আলোচিত