সিলেটটুডে ডেস্ক

২৫ নভেম্বর, ২০২১ ১৩:৫৩

অসৎ উদ্দেশ্যে আসামিকে জামিন দিয়েছিলেন কামরুন্নাহার

আপিল বিভাগের রায়

অসৎ উদ্দেশ্যে ধর্ষণ মামলার আসামিকে জামিন দিয়েছিলেন ঢাকার সাবেক নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের বিচারক মোছা. কামরুন্নাহার উল্লেখ করে পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেছেন আপিল বিভাগ। সর্বোচ্চ আদালত আরও বলেছেন, কামরুন্নাহার কোনো ধরনের ফৌজদারি বিচারকার্য পরিচালনার জন্য উপযুক্ত (ফিট) নন।

'আমরা নথি পর্যালোচনা করে দেখেছি, মোছা. কামরুন্নাহার অসৎ উদ্দেশ্যে জামিন মঞ্জুর করেছেন,' প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন ৫ সদস্যের আপিল বেঞ্চের দেওয়া পূর্ণাঙ্গ রায়ে এ কথা বলা হয়েছে। গতকাল বুধবার পূর্ণাঙ্গ রায় প্রকাশ করেন আদালত।

রায়ে বলা হয়েছে, ধর্ষণ মামলায় স্থগিতাদেশ থাকার পরও গত ২২ নভেম্বর আসলাম শিকদারকে জামিন দিয়ে সবোর্চ্চ আদালতের আদেশ অমান্য করেছেন ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর সাবেক বিচারক মোছা. কামরুন্নাহার। তিনে কোনো ধরনের ফৌজদারি বিচারকার্য পরিচালনার জন্য উপযুক্ত (ফিট) নন। তাই সংবিধানের ১০৪ অনুচ্ছেদে প্রদত্ত ক্ষমতা অনুযায়ী তার বিচারিক ক্ষমতা সিজ করা হলো। তিনি দেশের কোনো আদালতে ফৌজদারি বিষয় পরিচালনা করতে পারবেন না।

রাষ্ট্রপক্ষ ওই আদেশ চ্যালেঞ্জ করে হাই কোর্টে আসে।

বনানী রেইনট্রি হোটেলে ধর্ষণ মামলায় গত ১১ নভেম্বর ঢাকার নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনাল-৭ এর তৎকালীন বিচারক মোসা. কামরুন্নাহার ৫ আসামিকে খালাস দেন। রায় ঘোষণার সময় তিনি ধর্ষণের ৭২ ঘণ্টা পর মামলা গ্রহণ না করতে পুলিশকে নির্দেশনা দেন। এই পর্যবেক্ষণ দিয়ে সমালোচনার মুখে পড়ায় চলতি বছরের ১৪ নভেম্বর তাকে দায়িত্ব থেকে প্রত্যাহার করা হয়। ওই দিনই তাকে ট্রাইব্যুনাল থেকে আইন মন্ত্রণালয়ে সংযুক্ত করা হয়।

আপনার মন্তব্য

আলোচিত